১৬ মে ২০২৪
SBIHM

পূর্ব ভারতের অন্যতম সেরা ম্যানেজমেন্ট স্কুল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে এসবিআইএইচএম

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের শিক্ষার্থীরা।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৪:৫৬
Share: Save:

১৯৯৯ সালে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ছাত্রছাত্রীদের জন্য ভাল পরিবেশ ও উপযুক্ত পরিকাঠামো নিয়ে হোটেল ম্যানেজমেন্ট কোর্স শুরু করেছিল। পশ্চিমবাংলা সহ র্পাশ্ববর্তী রাজ্য এবং বাংলাদেশ, নেপাল,ভুটান, শ্রীলঙ্কা থেকে প্রতি বছর হোটেল, হসপিটালিটি এবং হেলথ কেয়ার অর্থাৎ হসপিটাল ম্যানেজমেন্ট কোর্সে আগ্রহী ছেলেমেয়েরা কলকাতা এবং বারাসত— এই দু’টি ক্যাম্পাসে ভর্তি হয়। কোর্স পাস করার পরে তাদের এক হাতে থাকে পশ্চিমবঙ্গ সরকারের টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি সার্টিফিকেট আর অন্য হাতে ক্যাম্পাস ইন্টারভিউ থেকে পাওয়া বিদেশের কর্পোরেট সংস্থার নিয়োগপত্র।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকাদের তত্ত্বাবধানে ইউজিসি নির্ধারিত পশ্চিমবঙ্গ সরকারের মৌলানা আবুল কালাম আজাদ ইউনির্ভাসিটি অফ টেকনোলজি পাঠক্রম অনুসরণ করা হয়। এখানে প্রতিটি কোর্সের জন্য হাতে কলমে প্র্যাক্টিক্যাল ও থিওরিটিক্যাল প্রশিক্ষণের যথাযথ সুযোগ ছাত্রছাত্রীরা পেয়ে থাকে। প্রত্যেক প্রফেসর শিক্ষার্থীদের প্রশিক্ষণের ক্ষেত্রে যথেষ্ট দায়িত্বশীল। এই কলেজটির বিশেষত্ব হল তিনটি ফাইভস্টার হোটেল এবং পাঁচটি সুপার স্পেশালিটি হসপিটালের সংলগ্ন হওয়ায় হোটেল এবং হসপিটালের বিবিধ প্রশিক্ষণ সরাসরি পেয়ে থাকে।

২০২৩ শিক্ষা বর্ষের জন্য হোটেল, হসপিটালিটি,হসপিটাল, কিউলিনারি সায়েন্স, ফ্যাশান টেকনোলজি, মিডিয়া সায়েন্স, বিজনেস ম্যানেজমেন্ট, কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং টুরিজম ম্যানেজমেন্টের ব্যাচেলর, মাস্টার, এমবিএ, এবং ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য ফর্ম দেওয়া শুরু করেছে। ছাত্রছাত্রীদের জন্য হোস্টেলের সুবিধা রয়েছে। পাশাপাশি থাকছে লাইব্রেরি, সেমিনার হল, যাতায়াতের জন্য কলেজ বাস, ইনডোর আউটডোর খেলাধুলার সুবিধাও। প্রতিটি মেজর সাবজেক্টের জন্য আলাদা আলাদা ল্যাব রয়েছে। ক্লাসগুলি শীততাপ নিয়ন্ত্রিত।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ।

সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ।

কলেজের ডিরেক্টর বিদিশা সরকার জানালেন সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে প্রশিক্ষণ প্রাপ্ত ছাত্রছাত্রীরা দেশ ও বিদেশে সুনামের সঙ্গে চাকরি করছে। আমাদের ছাত্রছাত্রীদের প্রতিটি বিষয়ের উপর জ্ঞানের গভীরতা ও অভিজ্ঞ প্রফেসরদের দ্বারা প্রাপ্ত প্রশিক্ষণ হসপিটালিটি এবং হেলথ কেয়ার সেক্টরে বিশেষ উল্লেখের দাবী রাখে।

প্রতি বছর রাজ্য ও রাজ্যের বাইরের থেকে আগত ছাত্রছাত্রীদের প্রকৃত শিক্ষার পরিবেশ ও উচ্চমানের শিক্ষা ব্যবস্থার দ্বারা প্রফেশনাল শিক্ষায় শিক্ষিত করে তোলাই হল সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের প্রথম ও প্রধান লক্ষ্য। এখান থেকে দশ হাজারেরও বেশী ছাত্রছাত্রী পাশ করে দেশ ও বিদেশের ম্যানেজমেন্টের বিভিন্ন পদে চাকরি করছে।

এই প্রতিবেদনটি ‘এসবিআইএইচএম’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBIHM Management collage East India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE