১৭ মে ২০২৪
Seacom Marine College

৩৫ বছর ধরে ভারতের মেরিটাইম শিক্ষাকে আধুনিক দিশা দেখাচ্ছে সিকম মেরিন কলেজ

সিকম মেরিন কলেজের শিক্ষার্থীরা

সিকম মেরিন কলেজের শিক্ষার্থীরা

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ মে ২০২৩ ০৯:৪৪
Share: Save:

শ্রী অনীশ চক্রবর্তীর নেতৃত্বে ৩৫ বছর ধরে বিশ্বের মানচিত্রে মেরিটাইম শিক্ষায় ভারতবর্ষকে আলাদা জায়গা করে দিয়েছে কলকাতার নিকটস্থ সিকম মেরিন কলেজ। তিন লক্ষেরও বেশি কৃতী শিক্ষার্থী এই সংস্থা থেকে পাশ করে বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছেন। ডিজি শিপিং অনুমোদিত বিএসসি নটিক্যাল সায়েন্স, বিটেক মেরিন ইঞ্জিনিয়ারিং প্রজন্মের পর প্রজন্ম ধরে শিক্ষার্থীদের নাবিক হওয়ার স্বপ্নকে পূরণ করছে।

আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ডিপ্লোমা বা বিটেক ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীদের জন্য এখানে রয়েছে আধুনিক ইলেকট্রো টেকনিক্যাল অফিসার হওয়ার কোর্স। সাধারণ মানের শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের জন্য রয়েছে জিপি রেটিং কোর্সের সুযোগ। প্রতিটি কোর্সের শেষে আছে বিভিন্ন আন্তর্জাতিক শিপিং সংস্থায় উচ্চ বেতনের কর্মসংস্থানের নির্ভরযোগ্য ভরসা।

বিশ্বমানের শিক্ষক, হস্টেল ছাড়াও ক্যাম্পাসে রয়েছে সুইমিং পুল, বাস্কেটবল কোর্ট, জিম, ক্রিকেট মাঠ ইত্যাদি। যা এই ক্য়াম্পাসকে আন্তর্জাতিক স্তরে নিয়ে গিয়েছে। শুধুমাত্র ঝাঁ-চকচকে ক্যাম্পাসই নয়, শিক্ষার্থীদের ভবিষ্যতকেও সুরক্ষিত করতে তৎপর এই প্রতিষ্ঠান।

বিশদে জানতে যোগাযোগ করুন ৯৮৩০৪৯৮৩৩০ নম্বরে।

অথবা ক্লিক করুন পাশের লিঙ্কে— http://www.seacommarine.org/

এই প্রতিবেদনটি ‘সিকম মেরিন কলেজ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education navy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE