১৭ মে ২০২৪
Sister Nivedita University

চলতি বছরে এসএনইউ–এর লক্ষ্য জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ মঞ্চ হিসাবে প্রতিষ্ঠিত হওয়া

সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তিত ও উন্নততর শিক্ষার পাশাপাশি গবেষণামূলক শিক্ষার উপরও জোর দিয়ে চলেছে এসএনইউ। প্রথম থেকেই শিক্ষার্থী-কেন্দ্রিক শিক্ষাবিজ্ঞানের পৃষ্ঠপোষক ছিল এই প্রতিষ্ঠান।

এসএনইউ –এর সহ উপাচার্যঅধ্যাপক ডঃ অনুপম বসু

এসএনইউ –এর সহ উপাচার্যঅধ্যাপক ডঃ অনুপম বসু

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৮:১৯
Share: Save:

পূর্ব ভারতের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে নিজেদের জায়গা করে নিয়েছে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়। সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তিত ও উন্নততর শিক্ষার পাশাপাশি গবেষণামূলক শিক্ষার উপরও জোর দিয়ে চলেছে এসএনইউ। প্রথম থেকেই শিক্ষার্থী-কেন্দ্রিক শিক্ষাবিজ্ঞানের পৃষ্ঠপোষক ছিল এই প্রতিষ্ঠান। এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের সহ উপাচার্য, অধ্যাপক ডঃ অনুপম বসু বলেন “চলতি বছরে আমরা এসএনইউ–কে এমন একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ে পরিণত করার পরিকল্পনা করছি যা শিক্ষা জগতে অনন্য ছাপ রেখে যাবে। এই বিশ্ববিদ্যালয়ের সব থেকে বড় সুবিধা হল এখানে এই বিশ্ববিদ্যালয়ে পাঠরত শিক্ষার্থীদের জন্য রয়েছে একাধিক বিষয়। পারফর্মিং আর্টস থেকে শুরু করে কম্পিউটার সায়েন্স, মাস কমিউনিকশন ইত্যাদি নানা বিভাগ রয়েছে এখানে।”

এসএনইউ–এর লক্ষ্য জ্ঞান অর্জনের শ্রেষ্ঠ মঞ্চ হিসাবে প্রতিষ্ঠিত হওয়া

তিনি আরও বলেন, “শুধু তাই নয়, উপযুক্ত শিক্ষার পরিবেশ তো বটেই, পাশাপাশি ক্রস ডিসিপ্লিনারি জ্ঞানকে একত্রিত করার সুযোগ রয়েছে এখানে। যা বিশ্ববিদ্যালয়কে প্রযুক্তির পাশাপাশি সামাজিক বিজ্ঞান এবং শিল্পের দিক দিয়ে আরও এক ধাপ উদ্ভাবনের দিকে এগিয়ে নিয়ে চলেছে। তাই আমি মনে করি যে এই বিশ্ববিদ্যালয় সময়ের সঙ্গে সঙ্গে নতুন জ্ঞানের আলোকে, বিভিন্ন উদ্ভাবনী ধারণা, প্রতিনিয়ত নতুন ব্যবস্থা গ্রহণের সাহস, ক্রমাগত মেধাবী শিক্ষার্থীদের দিশা দেখানো, কর্মসংস্থান ইত্যাদির ক্ষেত্রে জ্ঞান অর্জনের যথার্থ মঞ্চ হয়ে দাঁড়াবে। শিক্ষা জীবনের প্রতিটি স্তরেই শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাভাবনা ও সৃজনশীলতাকে লালন পালন করা সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় এবং আমার মতে, চলতি বছরে এসএনইউ তার শিক্ষার্থীদের সেই লক্ষ্যে পৌঁছে দিতে সক্ষম হবে। এই কারণেই কিছু পাঠক্রমে পরিবর্তন এবং কাঠামোগত পরিবর্তনের প্রয়োজন। আমি নিশ্চিত, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজন অনুসারে এই ব্যবস্থাপনাগুলি গ্রহণ করবে। সুতরাং, সামগ্রিকভাবে ২০২৩ সালকে আমি এমন একটি বছর হিসাবে বিবেচনা করি যা এই প্রতিষ্ঠানকে আরও সমৃদ্ধ করবে।”

এই প্রতিবেদনটি ‘এস এন ইউ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sister Nivedita University Research Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE