১৭ মে ২০২৪
Techno engineering college Banipur

আধুনিক পঠনপাঠন সঙ্গে নামী সংস্থায় প্লেসমেন্ট দিচ্ছে টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর

কলেজের তরফে ছাত্রছাত্রীদের জন্য ভাল placement-এর সুযোগ করে দেওয়া হয়। এর জন্য রয়েছে আলাদা প্লেসমেন্ট সেল। রিক্রুটমেন্ট ড্রাইভ আয়োজনের পাশাপাশি প্রি-প্লেসমেন্ট ট্রেনিং প্রোগ্রামের ব্যবস্থাও করে তারা।

টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর

টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২৩:২১
Share: Save:

২০০৮ সালে উত্তর ২৪ পরগনার হাবরায় গড়ে উঠেছিল টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর (TECB)। আজ এই শিক্ষা প্রতিষ্ঠান পশ্চিমবঙ্গের এক নামকরা ইঞ্জিনিয়ারিং কলেজ। উন্নত মানের পঠনপাঠন এবং ছাত্রছাত্রীদের সার্বিক উন্নতির দিকে নজর দেওয়ার ক্ষেত্রে ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়েছে এই কলেজ। বর্তমানে রাজ্যে কারিগরি শিক্ষাক্ষেত্রে অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গণ্য হচ্ছে।

টেকনো ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুরে (TECB) ইঞ্জিনিয়ারিংয়ের (Engineering) বিভিন্ন শাখায় কোর্স করানো হয়। শিক্ষার মান চোখে পড়ার মতো। কলেজে স্নাতক স্তরে (UG) কম্পিউটার সায়েন্স (CSE), মেক্যানিকাল (ME) এবং ইলেকট্রনিক্স ও কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ECE) পড়ানো হয়। অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে পঠনপাঠনের পদ্ধতিতে রয়েছে আধুনিকতার ছোঁয়া। শুধু বইখাতায় সীমাবদ্ধ না থেকে ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহারিক দিকেও দক্ষ করে তোলা হয় পড়ুয়াদের।

ক্লাসরুমের চার দেওয়ালের মধ্যে পুঁথিগত বিদ্যা আর কর্মক্ষেত্রে কার্যকরী দক্ষতার মধ্যে ব্যবধানটা বেশ বড়। সেই দূরত্বটাই ঘোচাতে চায় টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর (TECB)। তাই শিল্পক্ষেত্রের বিভিন্ন সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে এই প্রতিষ্ঠান। যার মাধ্যমে ছাত্রছাত্রীদের কর্মোপযোগী শিক্ষা দেওয়া হচ্ছে। এক দিকে internship-এর ব্যবস্থা ও অন্য দিকে নানা রকম workshop-এর আয়োজনও করা হচ্ছে। শিল্পক্ষেত্রের সফল পেশাদার এবং গণ্যমান্য শিক্ষাবিদেরা কলেজে এসে পড়ুয়াদের সঙ্গে তাঁদের অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন।

কলেজের তরফে ছাত্রছাত্রীদের জন্য ভাল placement-এর সুযোগ করে দেওয়া হয়। এর জন্য রয়েছে আলাদা প্লেসমেন্ট সেল। কলেজের এই বিভাগ বিভিন্ন সংস্থার রিক্রুটারদের সঙ্গে যোগাযোগ রেখে চলে। রিক্রুটমেন্ট ড্রাইভ আয়োজনের পাশাপাশি প্রি-প্লেসমেন্ট ট্রেনিং প্রোগ্রামের ব্যবস্থাও করে তারা। এমন নানা রকম উদ্যোগের মাধ্যমে পড়ুয়ারা যেমন পেশাদার জগতের সঙ্গে পরিচিত হয়, তেমনই থাকে ব্যক্তিগত ও পেশাদারী দক্ষতা বাড়ানোর সুযোগ। সব মিলিয়ে নিজেদের ঘষে-মেজে, দক্ষতায় শান দিয়ে তৈরি হওয়া ছাত্রছাত্রীদের সামনে খুলে যায় নামী সংস্থায় চাকরির দরজা।

টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুরে (TECB) লেখাপড়ার অবিচ্ছেদ্য অঙ্গ Research & Development। শিক্ষক ও ছাত্রছাত্রী, দু’পক্ষকেই গবেষণা ও জ্ঞানচর্চায় উৎসাহ দেওয়া হয়। পেশাদার ও শিক্ষাবিদদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করা, জাতীয়/আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকায় গবেষণা প্রকাশ করতেও উৎসাহ জোগায় কলেজ।

পড়ুয়াদের উদ্যোগী ও উদ্ভাবনী মন গড়ে তুলতে তৎপর এই প্রতিষ্ঠান। কর্তৃপক্ষ চান, প্রত্যেক পড়ুয়ার মধ্যে সৃজনশীল ভাবনার বিকাশ হোক। তারা যেন ঝুঁকি নিতে শেখে এবং উদ্যোগী মনোভাবাপন্ন হয়ে ওঠে। এর জন্য কলেজের তরফে বিভিন্ন সময়ে নানা কর্মসূচির আয়োজন করে শিল্পক্ষেত্রের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ করে দেওয়া হয়। লক্ষ্য একটাই। ছাত্রছাত্রীরা যাতে নিজেদের ভাবনা, পরিকল্পনাগুলোকে বাস্তব রূপ দিতে পারে।

ছাত্রছাত্রীদের সার্বিক বিকাশে খেলাধুলো এবং সংস্কৃতি চর্চার গুরুত্ব অপরিসীম। এ কথা মাথায় রেখেই টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর (TECB) কলেজের পড়ুয়াদের খেলাধুলো ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে উদ্বুদ্ধ করে। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পাশাপাশি কলেজের পক্ষ থেকে বিভিন্ন আন্তঃকলেজ প্রতিযোগিতা ও অনুষ্ঠানে অংশগ্রহণ করা হয়। এ ছাড়া কলেজের তরফেও সৃজনশীলতা ও শিল্পচেতনার বিকাশে এবং সাংস্কৃতিক বৈচিত্র মেলে ধরতে নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পশ্চিমবঙ্গের শিক্ষাক্ষেত্রে টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর (TECB) আজ এক উজ্জ্বল নাম। উন্নত classroom teaching-এ সীমাবদ্ধ না থেকে যারা শিল্পক্ষেত্রের সঙ্গে গাঁটছড়া বেঁধে ছাত্রছাত্রীদের ব্যবহারিক শিক্ষা প্রদান করে যুগোপযোগী করে তুলছে। শিক্ষার নিরিখে ছাত্রছাত্রীদের সার্বিক উন্নতির প্রতি এই প্রতিষ্ঠান দায়বদ্ধ।

website: www.tecb.edu.in

phone: +917980275750/ 9073108461/ 9073108462

এই প্রতিবেদনটি 'টেকনো ইঞ্জিনিয়ারিং কলেজ বাণীপুর' এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Educaton engineering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE