২০ মে ২০২৪
SBIHM

উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের পরে চাকরির জন্যে কী পড়বেন? পথ দেখাচ্ছে ‘এসবিআইএইচএম’

সময়ের সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে পড়াশোনার ধরন। পাশ করার পরে আগামী দিনে কেরিয়ার গড়ার জন্য ছাত্রছাত্রীদের এই মুহূর্তে কী কী বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত?

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৪:৩০
Share: Save:

উচ্চমাধ্যমিক, মাধ্যমিক কিংবা গ্র্যাজুয়েশনের পরে এখন ছাত্রছাত্রীরা হোটেল এবং হসপিটাল ম্যানেজমেন্ট কোর্সকে বেছে নিচ্ছে। এই কোর্স দু’টি পাশ করার পর শুধুমাত্র হাতে সার্টিফিকেট থাকবে না, সঙ্গে থাকবে ভাল একটি চাকরির নিয়োগপত্র। এই কোর্স তৈরি করে দিচ্ছে ভবিষ্যতের রূপরেখাও। এর প্রধান কারণ হল ক্রমেই বেড়ে চলেছে হাসপাতাল, হোটেল এবং হসপিটালিটি ইন্ডাস্ট্রির জনপ্রিয়তা। বিশেষ করে অতিমারির সময় থেকে হাসপাতাল এবং অতিমারি-পরবর্তী সময়ে হোটেল এবং হসপিটালিটি সেক্টরে রয়েছে সব থেকে বেশি চাকরির সুযোগ। শুধু দেশে নয়, বিশ্বজুড়েও চাহিদা রয়েছে এই দু'টির। কেরিয়ার তৈরির ক্ষেত্রে কী ভাবে ছাত্রছাত্রীরা একের পর এক ধাপ পার হয়ে সাফল্যের শিখরে পৌঁছতে পারবে, সেটাই আজ আমাদের আলোচ্য বিষয়। বহু প্রশ্নের উত্তর জানতে আমরা মুখোমুখি হয়েছিলাম সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর সহকারী ডিরেক্টর সুমিতকুমার মণ্ডলের।

সময়ের সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে পড়াশোনার ধরন। পাশ করার পরে আগামী দিনে কেরিয়ার গড়ার জন্য ছাত্রছাত্রীদের এই মুহূর্তে কী কী বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত?

উ: উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পাশ করার পরে ছেলেমেয়েদের প্রথমেই মাথা থেকে দূরে সরিয়ে রাখতে হবে গতানুগতিক শিক্ষা বিএ, বিকম, বিএসসি-তে ভর্তির বিষয়টি। তাদের একটি ভাল চাকরি-মুখী প্রফেশনাল কোর্সের ব্যাচেলর ডিগ্রি এবং মাধ্যমিক পাশ করার পরে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে হবে।

কেন গতানুগতিক শিক্ষায় ভর্তি হবে না পড়ুয়ারা?

উ: গতানুগতিক শিক্ষায় ভর্তি হলে ছেলেমেয়েদের হাতে থাকবে শুধু ডিগ্রি কিংবা উচ্চমাধ্যমিক পাশ করার সার্টিফিকেট। আর প্রফেশনাল কোর্সের ব্যাচেলর ডিগ্রি কিংবা ডিপ্লোমা পাশ করলে এক হাতে যেমন সার্টিফিকেট থাকবে, অন্য হাতে থাকবে চাকরির নিয়োগ পত্র। মোটা বেতনে ভাল একটা চাকরিই গড়ে দিতে পারে উজ্জ্বল ভবিষ্যৎ।

বর্তমানে ছা্ত্রছাত্রীদের বহু প্রফেশনাল কোর্সে পড়ার সুযোগ আছে। কিন্তু কোন প্রফেশনাল কোর্স পড়লে উজ্জ্বল ভবিষ্যৎ গড়া সম্ভব?

উ: কোভিড অতিমারির পরবর্তীকালে সমগ্র বিশ্বে প্রায় সব কিছুই পাল্টে গিয়েছে। ভবিষ্যৎ গড়ার জন্য অনেক নতুন দিক খুলে গিয়েছে ছাত্রছাত্রীদের জন্য। তার মধ্যে সব থেকে ভাল কোর্স হল হসপিটালিটি, হোটেল এবং হসপিটাল ম্যানেজমেন্ট।

ভর্তি হওয়ার সময়ে কলেজটি সম্পর্কে কোন কোন দিক দেখে নেওয়া উচিত?

উ: সর্বপ্রথম দেখে নিতে হবে কেন্দ্রীয় সরকার UGC (2F) এবং রাজ্য সরকার অনুমোদিত টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন রয়েছে কিনা? এর পরে দেখতে হবে কলেজটির যে কোর্সে ভর্তি হবে, তার পরিকাঠামো, প্লেসমেন্ট রেকর্ড এবং কত বছর ধরে কোর্সগুলি পড়ানো হচ্ছে।

হসপিটালিটি এবং হোটেল ম্যানেজমেন্ট কোর্সের জন্য কোন সরকারি অনুমোদন থাকা দরকার?

উ: প্রথমেই বলি, যে কোনও শিক্ষার জন্য সরকারি অনুমোদন থাকা বাধ্যতামূলক। সেটা কেন্দ্রীয় সরকার হতে পারে, আবার রাজ্য সরকারও হতে পারে। হসপিটালিটি এবং হোটেল ম্যানেজমেন্ট কোর্সের জন্য কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাটারিং টেকনোলজির (NCHMCT) অনুমোদন দেখে নেওয়া উচিত। কারণ সমগ্র ভারতে হোটেল এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্স পড়ানোর অনুমোদন দিয়ে থাকে NCHMCT।

আর একটি জনপ্রিয় কোর্স হসপিটাল ম্যানেজমেন্ট। ২০২৪ শিক্ষাবর্ষে হসপিটাল ম্যানেজমেন্টে ভর্তির জন্য কী কী কোর্স রয়েছে? কোন স্ট্রিম থেকে পাশ করতে হয়?

উ: সকলের একটা ধারণা আছে যে, হাসপাতাল কিংবা স্বাস্থ্য ক্ষেত্রে কেরিয়ার গড়ার জন্য সায়েন্স নিয়ে পড়তে হবে। এটা ঠিক নয়। যে কোনও স্ট্রিমের (সায়েন্স, আর্টস, কমার্স)ছাত্রছাত্রীরা হসপিটাল ম্যানেজমেন্টের ব্যাচেলর, মাস্টার, এমবিএ কিংবা ডিপ্লোমা কোর্স পড়তে পারে।

হসপিটাল ম্যানেজমেন্ট পাশ করার পরে আপনাদের ছাত্রছাত্রীরা কলকাতার কোন কোন হাসপাতালে চাকরি করছে?

উ: শুধুমাত্র সুপার স্পেশালিটি, মাল্টিস্পেশালিটি হাসপাতালের রিক্রুটমেন্ট ম্যানেজাররাই আসেন প্রতি বছরের ক্যাম্পাস ইন্টারভিউতে। আর সেখান থেকে আমাদের ছাত্রছাত্রীরা চাকরি পেয়ে থাকে। তার মধ্যে রয়েছে কলকাতার অ্যাপোলো, ডিসান, মেডিকা, মণিপাল, সিএমআরআই, বেলভিউ, আইএলএস, কোঠারি, বি এম বিড়লা, নারায়ণা, ফর্টিস, টাটা মেডিক্যাল।

কেরিয়ার তৈরির ক্ষেত্রে কী ভাবে ছাত্রছাত্রীরা একের পর এক ধাপ পার হয়ে সাফল্যের শিখরে পৌঁছতে পারবে,জানাচ্ছে ‘এসবিআইএইচএম’

আমাদের রাজ্যে ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাটারিং টেকনোলজি (NCHMCT) অনুমোদিত হাতে গোনা কয়েকটি হোটেল ম্যানেজমেন্ট কলেজ আছে। তার মধ্যে রয়েছে সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট। আপনারা NCHMCT অনুমোদিত কী কী কোর্স পড়ান?

উ: যে সকল ছেলেমেয়ে ২০২৪-এ উচ্চমাধ্যমিক পাশ করবে কিংবা উচ্চমাধ্যমিক পাশ করেছে তারা ব্যাচেলর ডিগ্রি হসপিটালিটি ও হসপিটাল ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

২০২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ছেলেমেয়েরা কোথায় যোগাযোগ করবে?

উ: ভর্তির জন্য ফর্ম দেওয়া শুরু হয়েছে। ছাত্রছাত্রীরা যোগাযোগ করবে কলকাতা - নিউটাউন, অ্যাকশন এরিয়া ১, যাত্রাগাছি বিশ্ব বাংলা ক্যাম্পাস এবং উত্তর ২৪ পরগনা-জগন্নাথপুর রোড, কাজিবাড়ি বারাসত গ্রিন ক্যাম্পাসে।

যারা ফাইভ স্টার হোটেলর শেফ হতে চাইছে, তাদের জন্য কী কী কোর্স রয়েছে?

উ: যারা শুধুমাত্র ফাইভ স্টার হোটেল কিংবা ফ্লাইট কিচেনের জন্য শেফ হতে চায়, তাদের জন্য রাজ্য সরকার অনুমোদিত টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় MAKAUT অনুমোদিত ব্যাচেলর ইন কিউলিনারি সায়েন্স কোর্স রয়েছে। বিশদে জানতে ভিজ়িট করুন www.sbihm.com

আপনাদের কলেজে ভর্তির সুযোগ পাওয়া মানেই দেশে ও বিদেশে চাকরি সুনিশ্চিত। কোর্সের কোন সেমিস্টার থেকে ক্যাম্পাস ইন্টারভিউ শুরু হয়ে যায়?

উ: যে সকল ছেলেমেয়েকে আমরা ভর্তি নিয়ে থাকি, তাদের একটি ভাল চাকরির সুযোগ করে দেওয়া আমাদের প্রতিশ্রুতি। হোটেল এবং হসপিটালিটি ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীদের পঞ্চম সেমিস্টারে এবং হসপিটাল ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীদের ষষ্ঠ সেমিস্টারে ক্যাম্পাস ইন্টারভিউয়ের সুযোগ করে দেওয়া হয়।

আপনাদের বহু ছাত্রছাত্রী বিদেশেও চাকরি করছে। এটা কী ভাবে সম্ভব?

উ: সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট গত ২৫ বছর ধরে হোটেল, হসপিটালিটি এবং হসপিটাল কোর্স পড়িয়ে আসছে। আমাদের রয়েছে নিজস্ব একটি ট্রেনিং এবং প্লেসমেন্ট সেল। যাদের কাজ হল বিদেশের নামীদামি সংস্থার রিক্রুটিং ম্যানেজার, স্পনসরদের সঙ্গে যোগাযোগ রাখা এবং তাদের চাহিদা অনুযায়ী পাশ করা ছাত্রছাত্রীদের বিদেশে চাকরির সুযোগ করে দেওয়া। তাই সাধারণ মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা গ্র্যাজুয়েট ছেলেমেয়েরা এখান থেকে কোর্স পাশ করে আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, মরিশাস, দুবাইতে ম্যানেজমেন্টের নানা রকম পদে চাকরি করছে।

বিশদে জানতে ভিজ়িট করুন: https://shorturl.at/tvxE8

এই প্রতিবেদনটি ‘সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE