Advertisement
২৬ এপ্রিল ২০২৪
আরবিআই ঋণনীতি কাল, সম্ভাবনা স্থিতাবস্থার

আমেরিকায় সুদ বাড়ার ইঙ্গিতে চাপ বাজারে

শেয়ার সূচকের ওঠানামা এখন অনেকটা তৈলাক্ত বাঁশে বাঁদরের ওঠার অঙ্কের মতো। পাঁচ ফুট ওঠে তো পিছলে সাড়ে চার ফুট নামে, অথবা উল্টোটা। গণ্ডি পেরিয়ে কখনওই উপরে উঠতে পারছে না সেনসেক্স-নিফটি। সেনসেক্সের ওঠা-পড়া এখন ২৫ থেকে ২৭ হাজারের মধ্যে সীমাবদ্ধ।

অমিতাভ গুহ সরকার
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৫ ০১:৫৩
Share: Save:

শেয়ার সূচকের ওঠানামা এখন অনেকটা তৈলাক্ত বাঁশে বাঁদরের ওঠার অঙ্কের মতো। পাঁচ ফুট ওঠে তো পিছলে সাড়ে চার ফুট নামে, অথবা উল্টোটা। গণ্ডি পেরিয়ে কখনওই উপরে উঠতে পারছে না সেনসেক্স-নিফটি। সেনসেক্সের ওঠা-পড়া এখন ২৫ থেকে ২৭ হাজারের মধ্যে সীমাবদ্ধ। ফলে গত ৭/৮ মাসে শেয়ার বাজার তেমন কোনও লাভের সন্ধান দিতে পারেনি।

দেশ-বিদেশের ভাল-মন্দ খবরের ঘাত-প্রতিঘাতে সূচক বারবার উঠেছে এবং পড়েছে। এর প্রভাব এসেছে মিউচুয়াল ফান্ডেও। এক দিকে স্থির আয়ের প্রকল্পগুলিতে সুদ কমে আসা, অন্য দিকে শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডের জগতে ওঠা-নামা মানুষকে ভাল রকম ধন্দে রেখেছে নতুন লগ্নির ব্যাপারে।

২৫ হাজারের গণ্ডি পেরিয়ে গত সপ্তাহের শেষ দিকে সেনসেক্স ফের ঢুকে পড়েছে ২৬ হাজারের ঘরে। শীতকালীন অধিবেশনে সরকার পণ্য-পরিষেবা কর বিল পাশ করিয়ে নিতে পারে, এই আশায় বাজার কিছুটা শক্তি পায় সপ্তাহের শেষ দু’দিনে। চলতি সপ্তাহে বাজার কোন দিকে যাবে, তা নির্ভর করবে বেশ কয়েকটি দেশি এবং আন্তর্জাতিক ঘটনার উপর।

সোমবার চিনের মুদ্রাকে তাদের ভাঁড়ারে জায়গা দেওয়া নিয়ে সিদ্ধান্ত নিতে পারে আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফ। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক বসবে ঋণনীতি পর্যালোচনায়। পণ্যমূল্য সম্প্রতি কিছুটা বেড়ে ওঠায় এ বার সুদ আরও কমার সম্ভাবনা আছে বলে মনে হয় না। অক্টোবরে খুচরো পণ্যমূল্য বেড়ে স্পর্শ করেছে ৫%। সামান্য হলেও বেড়েছে পাইকারি মূল্য। মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে রিজার্ভ ব্যাঙ্ক সুদে হাত দেবে বলে মনে করা হচ্ছে না। ফেড রিজার্ভ তার সুদ ফিরে দেখবে ১৫/১৬ ডিসেম্বর নাগাদ। বিশ্ব জুড়ে শেয়ার বাজারে এর গুরুত্ব অপরিসীম। ফেড রেট বাড়তে পারে এই জুজু ভারতীয় বাজারকে গত কয়েক মাস ধরে বেশ চাপের মধ্যে রেখেছে।

এ ছাড়া, মঙ্গলবার পাওয়া যাবে নভেম্বরে গাড়ি-বাইক বিক্রির পরিসংখ্যানও। উৎসবের মাসে বিক্রি বেড়ে থাকলে আরও কিছুটা চাঙ্গা হবে ওই সব সংস্থার শেয়ার। এই শিল্পে উৎপাদন ও বিক্রি বাড়া গোটা অর্থনীতির পক্ষেও একটি ভাল খবর। শুক্রবার তেল উৎপাদন এবং রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক বৈঠকে বসছে। আগামী দিনে তেল উৎপাদনের ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে এই সভায়, যার প্রভাব থাকবে বিশ্ব বাজারে তেলের দরে। মনে রাখতে হবে, তেলের দাম কম থাকা ভারতের মতো তেল আমদানিকারী দেশের কাছে আশীর্বাদস্বরূপ।

অনেক দিন ভাটার টান থাকার পরে প্রাণ ফেরার লক্ষণ দেখা যাচ্ছে নতুন ইস্যুর বাজারে। সম্প্রতি বড় সাফল্য পেয়েছে ইন্ডিগোর নতুন ইস্যু। ভাল লাভের মুখ দেখেছেন আবেদনকারীরা। ৭৬৫ টাকায় ছাড়া ইন্ডিগো শেয়ার শুক্রবার খোলা বাজারে হাতবদল হয়েছে ১০৮৮ টাকায়। অর্থাৎ এত অল্প সময়ে লাভ দাঁড়িয়েছে কম-বেশি ৪২%। এটি অন্যান্য ইস্যুকেও উদ্বুদ্ধ করবে। ইস্যুর বাজারে প্রাণের স্পন্দন দেখে বেশ কিছু সংস্থা প্রস্তুত হচ্ছে বাজারে শেয়ার ছাড়ার জন্য। এর মধ্যে আছে ডাঃ লাল’স প্যাথল্যাব-ও।

পাশাপাশি বাজারে আসছে নতুন মিউচুয়াল ফান্ডও। লার্জ ক্যাপ ফান্ডের তুলনায় গত এক বছরে বেশি সাফল্য পাওয়ায় ও ভবিষ্যৎ সম্ভাবনার বিচারে এগিয়ে থাকায় অনেকেই ঝুঁকছেন মিড ক্যাপ ফান্ডের দিকে। এই কথা মাথায় রেখেই পিয়ারলেস মিউচুয়াল ফান্ড ১৬ নভেম্বর বাজারে ছেড়েছে নতুন মিড ক্যাপ ফান্ড। ১০ টাকায় ইস্যু করা প্রকল্পের প্রাথমিক ইস্যু বন্ধ হচ্ছে আজ। এর পরে এই ইউনিট কেনা যাবে ন্যাভ অনুযায়ী। বাজারে আসতে শুরু করেছে কর সাশ্রয়কারী ইএলএসএস প্রকল্পও।

শেয়ার বাজারে প্রথম তিন মাসের লগ্নিতে ভাল লাভ না-হওয়ায় চিন্তিত কর্মচারী প্রভিডেন্ট ফান্ড সংস্থা ইপিএফ। অগস্ট থেকে শুরু করে ৩ নভেম্বর পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের ২,৩২২ কোটি টাকা লগ্নি হয়েছে বাজারে। বার্ষিক হিসেবে এই সময়ে লগ্নি করা ইটিএফ-এর মূল্যবৃদ্ধি হয়েছে মাত্র ১.৫২%। ফলে ব্যাপারটি পর্যালোচনা করে দেখতে চায় কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ড সংস্থা। তবে এখানে উল্লেখ্য, শেয়ার বাজারে লগ্নি পাটিগণিতের নিয়মে বাড়ে না। এটি কোনও স্থির আয় প্রকল্প নয়। ভাল রিটার্নের জন্য লম্বা মেয়াদে অপেক্ষা করতে হবে। লগ্নি করে ২/৩ মাসের মধ্যে ফল চাইলে হবে না।

এ দিকে, বিশ্ব বাজারে সোনা এখন গত ৬ বছরের সবচেয়ে নীচে। আউন্স প্রতি দাম নেমেছে ১,০৫৬ ডলারে। ফলে দাম পড়ছে ভারতেও। শনিবার কলকাতায় পাকা সোনা (২৪ ক্যারাট) এবং হলমার্ক-যুক্ত গয়নার সোনার (২২ ক্যারাট) দাম ছিল যথাক্রমে ২৫,৫৮০ ও ২৪,৬৩৫ টাকা (প্রতি ১০ গ্রাম)। ফেড রেট কমানো হলে ডলার শক্তিশালী হবে এবং আশঙ্কা, তাতে সোনার দর আরও নামতে পারে। জানার জন্য অপেক্ষা করতে হবে ১৫/১৬ ডিসেম্বর পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE