Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জিএসকে-র ক্যানসারের ওষুধ ব্যবসা কিনল নোভার্টিস

ক্যানসারের ওষুধের বাজারে নিজেদের কব্জা আরও জোরালো করতে ১,৪৫০ কোটি ডলারে গ্ল্যাক্সো-স্মিথক্লাইনের (জিএসকে) ওই ওষুধের ব্যবসা কিনে নিচ্ছে সুইস বহুজাতিক নোভার্টিস। এবং তার পরিবর্তে ৭,১০০ কোটি ডলার ও রয়্যালটির বিনিময়ে একমাত্র ফ্লু ছাড়া অন্য সব রোগের টিকার (ভ্যাকসিন) ব্যবসা বেচে দিচ্ছে জিএসকে-কে। এ ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যপণ্য (কনজিউমার হেলথ্কেয়ার) তৈরি, বিক্রি ও বিপণনের জন্য ব্রিটেনের ওষুধ সংস্থাটির সঙ্গে গাঁটছড়া বাঁধছে তারা।

সংবাদ সংস্থা
জুরিখ ও লন্ডন শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৪ ০১:৫০
Share: Save:

ক্যানসারের ওষুধের বাজারে নিজেদের কব্জা আরও জোরালো করতে ১,৪৫০ কোটি ডলারে গ্ল্যাক্সো-স্মিথক্লাইনের (জিএসকে) ওই ওষুধের ব্যবসা কিনে নিচ্ছে সুইস বহুজাতিক নোভার্টিস। এবং তার পরিবর্তে ৭,১০০ কোটি ডলার ও রয়্যালটির বিনিময়ে একমাত্র ফ্লু ছাড়া অন্য সব রোগের টিকার (ভ্যাকসিন) ব্যবসা বেচে দিচ্ছে জিএসকে-কে। এ ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যপণ্য (কনজিউমার হেলথ্কেয়ার) তৈরি, বিক্রি ও বিপণনের জন্য ব্রিটেনের ওষুধ সংস্থাটির সঙ্গে গাঁটছড়া বাঁধছে তারা। দুই সংস্থারই দাবি, এর ফলে ওষুধের বাজারে দখল এবং মুনাফা, দুই-ই বাড়বে তাদের।

তবে জিএসকে অবশ্য জানিয়েছে, এই গাঁটছড়ার প্রভাব ভারতে পড়বে না। কারণ, ওই যৌথ উদ্যোগ তৈরির ক্ষেত্রে তাদের ভারতীয় শাখাটি চুক্তির বাইরে থাকবে। মঙ্গলবার এই তিন ঘোষণার পাশাপাশি সুইস সংস্থাটি জানিয়েছে, পশু চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধের ব্যবসাও প্রায় ৫৪০ কোটি ডলারের বিনিময়ে এলি লিলিকে বিক্রি করে দিচ্ছে তারা।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বের প্রথম সারির ওষুধ সংস্থাগুলি এখন চাইছে ব্যবসা ছড়িয়ে-ছিটিয়ে না-রেখে নির্দিষ্ট কিছু ব্যবসায় নিজেদের অবস্থান পোক্ত করতে। তার মধ্যে আবার যে অসুখের ওষুধ অন্যতম আকর্ষণীয় বাজার হয়ে উঠেছে, তা হল ক্যানসার। সেই যুক্তি থেকেই জিএসকে-র ক্যানসার ওষুধের ব্যবসা কিনতে ঝাঁপিয়েছে নোভার্টিস। এমনকী তার জন্য টিকা এবং পশু চিকিৎসার ওষুধের ব্যবসা বেচে দিতেও দ্বিধা করেনি। ঠিক তেমনই স্বাস্থ্যপণ্যের বাজারে পায়ের তলার মাটি আরও শক্ত করেছে জিএসকে-ও। এই ক্ষেত্রে নোভার্টিসের সঙ্গে গড়া যৌথ উদ্যোগে তাদের অংশীদারি থাকবে ৬৩.৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gsk novartis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE