Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

কর্তৃপক্ষের প্রচ্ছন্ন হুঁশিয়ারি সত্ত্বেও ২৮ এপ্রিল থেকে চাকন কারখানায় কাজ বন্ধ রাখতে অনড় বজাজ অটোর কর্মীরা। শুক্রবার তাঁরা জানান, নিজেদের প্রাপ্যই দাবি করা হয়েছে। সংস্থা তা না-মানলে কাজ বন্ধ রাখবেন তাঁরা। যে সব দাবির কারণে আন্দোলন, বৃহস্পতিবার তাকে পাগলের প্রলাপ বলেছিলেন বজাজ অটোর এমডি রাজীব বজাজ।

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০২:০৯
Share: Save:

কাজ বন্ধের হুমকিতে অনড় বজাজ কর্মীরা
সংবাদ সংস্থা • মুম্বই

কর্তৃপক্ষের প্রচ্ছন্ন হুঁশিয়ারি সত্ত্বেও ২৮ এপ্রিল থেকে চাকন কারখানায় কাজ বন্ধ রাখতে অনড় বজাজ অটোর কর্মীরা। শুক্রবার তাঁরা জানান, নিজেদের প্রাপ্যই দাবি করা হয়েছে। সংস্থা তা না-মানলে কাজ বন্ধ রাখবেন তাঁরা। যে সব দাবির কারণে আন্দোলন, বৃহস্পতিবার তাকে পাগলের প্রলাপ বলেছিলেন বজাজ অটোর এমডি রাজীব বজাজ। এ দিন তার প্রতিক্রিয়ায় কর্মী সংগঠন জানিয়েছে, রাহুল বজাজ কর্ণধার থাকাকালীন কর্মীদের দাবি অনেক বেশি গুরুত্ব দিয়ে দেখতেন। এখন কর্তা বদলানোয় তা হয় না। উল্লেখ্য, কর্মীদের দাবি, সামাজিক দায়বদ্ধতা প্রকল্পে সংস্থাকে মুনাফার ২% ব্যয় করতে হবে। যার অর্ধেক ঢালতে হবে আদিবাসী উন্নয়নে। বাকিটা কর্মীদের সন্তানের শিক্ষা খাতে। এক বছরের মধ্যে প্রতিষ্ঠাতা যমনালাল বজাজের নামে গড়তে হবে জাদুঘরও।

বেসরকারি পিএফ ট্রাস্টের অ্যাকাউন্ট বদলও এ বার নেটে
সংবাদ সংস্থা • নয়াদিল্লি

চাকরি বদলালে বেসরকারি প্রভিডেন্ট ফান্ড (পিএফ) ট্রাস্টের আওতাধীন কর্মীদের পিএফ অ্যাকাউন্টও জুলাই থেকে অনলাইন পদ্ধতিতে স্থানান্তরিত করা যাবে। পিএফের ক্ষেত্রে সরাসরি এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)-এর আওতায় থাকা সংস্থার কর্মীরা চাকরি বদলে ইপিএফও-রই অধীন কোনও সংস্থায় গেলে, তাঁদের অ্যাকাউন্ট স্থানান্তরিত করার ক্ষেত্রে অনলাইন ব্যবস্থা চালু হয়েছে আগেই। সংগঠিত শিল্পের কর্মীদের পিএফ অ্যাকাউন্ট ও পেনশন ফান্ড পরিচালনা করে বেসরকারি পিএফ ট্রাস্ট। দেশে প্রায় ৩০০০ ট্রাস্ট আছে। এগুলি ইপিএফও-রই নিয়ন্ত্রণাধীন। জুলাই থেকে ওই ট্রাস্টের অধীনে থাকা কোনও কর্মী চাকরি বদলে সরাসরি ইপিএফও-র আওতায় থাকা সংস্থায় গেলে বা তার উল্টোটা হলে, তাঁর অ্যাকাউন্ট স্থানান্তরিত হবে অনলাইনেই। এর জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া জুনের মধ্যেই সম্পূর্ণ হবে বলে আশা করছে ইপিএফও। প্রসঙ্গত, ইপিএফও-র আওতায় প্রায় পাঁচ কোটি সদস্য। যাঁদের পিএফ অ্যাকাউন্ট ও পেনশন ফান্ড পরিচালনা করে ইপিএফও নিজেই।

১৭ জুন থেকে জেল রজত গুপ্তের
সংবাদ সংস্থা • নিউ ইয়র্ক

বেআইনি ভাবে সংস্থার গোপন তথ্য সরবরাহ করার অভিযোগে আগামী ১৭ জুন থেকেই জেলে যেতে হতে পারে প্রাক্তন ম্যাকিনসে কর্তা রজত গুপ্তকে। মার্কিন আদালতের নির্দেশ অনুসারে ওই দিন দুপুরের মধ্যে তাঁকে আত্মসমর্পণ করতে হবে। তবে কোন জেলে তাঁকে রাখা হবে, তা নিয়ে সিদ্ধান্ত হয়নি। নিউ ইয়র্কের কাছাকাছি কোনও জেলে গুপ্তকে রাখা হতে পারে বলে খবর। এর আগে গুপ্ত জেলা আদালতের রায় ফিরে দেখার আবেদন করলেও, তা খারিজ হয়ে গিয়েছিল। এ দিকে, রজত গুপ্তের থেকে পাওয়া তথ্য ব্যবহার করে মুনাফা কামানোয় অভিযুক্ত রাজারত্নম মার্কিন সর্বোচ্চ আদালতে আবেদন করতে চলেছেন। এর আগে গ্যালিওন কাণ্ডে অভিযুক্ত শ্রীলঙ্কার রাজারত্নমকে ১১ বছর জেলের শাস্তি দিয়েছিল মার্কিন জেলা আদালত।

চিনের অনুমতি

ব্যাঙ্কিং ব্যবস্থা সংস্কারে আর এক ধাপ এগোল চিন। এখন থেকে চিনা বাণিজ্যিক ব্যাঙ্কগুলি অগ্রাধিকারের ভিত্তিতে (প্রেফারেন্সিয়াল) শেয়ার ইস্যু করতে পারবে। তবে সংশ্লিষ্ট নিয়ন্ত্রকের অনুমতি লাগবে তাতে।

কথা বলার সমস্যায়

কথা বলার সময় তোতলামি-সহ যে কোনও অসুবিধার মোকাবিলা করার জন্য বিশেষ ‘স্পিচ প্লাস’ প্রশিক্ষণ চালু করল বেঙ্গল স্পিচ অ্যান্ড হিয়ারিং এইড। সংস্থা জানিয়েছে, কথাবার্তার সময় স্বর, ভাষা ও উচ্চারণ সংক্রান্ত কোনও সমস্যা কী ভাবে সারানো যায়, তার জন্য বিশেষ স্বর প্রক্ষেপণ প্রশিক্ষণ দেওয়া হবে। সাধারণ মানুষ ছাড়াও, গানের জগতের শিল্পীরাও এই প্রশিক্ষণ পেতে পারবেন বলে জানিয়েছে তারা।


সোনারপুরে বিজিএ রিয়েলটর্সের তৈরি অমৃতা আবাসনের ফ্ল্যাটের চাবি
ক্রেতার হাতে তুলে দিচ্ছেন অভিনেতা সোহম ও অভিনেত্রী অরুণিমা ঘোষ।
সঙ্গে সংস্থার পার্টনার শম্পা ঘোষ (ডান দিক থেকে)।—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE