Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

কানাডায় ইউরিয়া কারখানা খুলতে সেখানকার সংশ্লিষ্ট প্রদেশের (প্রভিন্স) ছাড়পত্র পেল ইন্ডিয়ান ফার্মার্স ফার্টিলাইজার কো-অপারেটিভ লিমিটেড (ইফকো)। কানাডায় কিউবেকের শিল্পতালুকে ১৬০ কোটি ডলার (প্রায় ৯,৬০০ কোটি টাকা) লগ্নিতে কারখানাটি গড়ে তোলা হবে বলে জানিয়েছে সংস্থা। সেখানে ইউরিয়া ছাড়াও, অন্যান্য কিছু পেট্রোপণ্য উৎপাদন করবে ইফকো।

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৪ ০১:১৬
Share: Save:

কানাডায় ইউরিয়া কারখানা গড়তে ৯,৬০০ কোটি টাকা ঢালবে ইফকো

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

কানাডায় ইউরিয়া কারখানা খুলতে সেখানকার সংশ্লিষ্ট প্রদেশের (প্রভিন্স) ছাড়পত্র পেল ইন্ডিয়ান ফার্মার্স ফার্টিলাইজার কো-অপারেটিভ লিমিটেড (ইফকো)। কানাডায় কিউবেকের শিল্পতালুকে ১৬০ কোটি ডলার (প্রায় ৯,৬০০ কোটি টাকা) লগ্নিতে কারখানাটি গড়ে তোলা হবে বলে জানিয়েছে সংস্থা। সেখানে ইউরিয়া ছাড়াও, অন্যান্য কিছু পেট্রোপণ্য উৎপাদন করবে ইফকো। প্রাথমিক ভাবে বছরে ১৬ লক্ষ টন ইউরিয়া এবং ৭.৬০ লক্ষ টন পেট্রোপণ্য তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে ৫ লক্ষ টন ইউরিয়া যাবে কানাডা এবং আমেরিকার বাজারে। ২০১৭ সালের মধ্যেই কারখানাটি চালু হবে বলে আশা প্রকাশ করেছেন সংস্থার চেয়ারম্যান ও এমডি ইউ এস অবস্থি। সংস্থার দাবি, এখান থেকে ইউরোপের বাজারেও পণ্য রফতানির সুযোগ রয়েছে।

ঘুরে দাঁড়াতে বাণিজ্যিক গাড়ির নয়া পসরা আনতে উদ্যোগী টাটা মোটরস

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

দেশের বাণিজ্যিক গাড়ির বাজার রীতিমতো সঙ্কটে। তাই ঘুরে দাঁড়াতে বাজারে নতুন পসরা আনতে চাইছে টাটা মোটরস। নতুন ট্রাক বা বাস তৈরি ও তার প্রযুক্তিগত উন্নয়নের জন্য চলতি অর্থবর্ষে ১৫০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করেছে সংস্থাটি। এগ্জিকিউটিভ ডিরেক্টর রবি পিশারোদি বলেন, “সাধারণত বছরে ১,২০০-১,৫০০ কোটি টাকা লগ্নি করা হয়। এই অর্থবর্ষেও সেই পরিকল্পনা রয়েছে।” নতুন প্রযুক্তি ও গাড়ির জন্য ওই অর্থ খরচ করা হবে। তবে কারখানা সম্প্রসারণে কোনও অর্থ খরচ করা হবে না।

এইচএসবিসি ব্যাঙ্ক ওমানের ভারতীয় ব্যবসা হাতে নেবে দোহা ব্যাঙ্ক

নিজস্ব প্রতিবেদন

এ বার এ দেশের বাজারে পুরোদস্তুর পা রাখতে এইচএসবিসি ব্যাঙ্ক-ওমানের ভারতীয় ব্যবসা কিনতে চলেছে কাতারের দোহা ব্যাঙ্ক। ভারতের বাজার ধরতে এই অধিগ্রহণের পাশাপাশি এখানে সরাসরি নিজেদের শাখা খুলতে চলেছে তারা। দোহা ব্যাঙ্কের চেয়ারম্যান জানিয়েছেন, ভারতে এইচএসবিসি ব্যাঙ্ক-ওমানের দু’টি শাখা রয়েছে। ওই দু’টিই কিনবেন তাঁরা। এখন এইচএসবিসি ব্যাঙ্ক-ওমানের বণ্টিত প্রায় ৩৫০ কোটি টাকার ঋণ এ দেশের বাজারে রয়েছে। দুই ব্যাঙ্কের মধ্যে শেয়ার হস্তান্তর শেষ হলে, সেই পুরো ব্যবসাই দোহা ব্যাঙ্কের হাতে আসবে। একই সঙ্গে, তাদের সব কর্মীকেও দোহা ব্যাঙ্কের কর্মী হিসেবে নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। তবে এই হস্তান্তর সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের অনুমোদন সাপেক্ষ। উল্লেখ্য, এইচএসবিসি ব্যাঙ্ক-ওমান এইচএসবিসি হোল্ডিংসের শাখা। সেখানে তাদের ঘুরপথে ৫১% অংশীদারি রয়েছে।

গান বিপণনে চুক্তি

বিশ্ব জুড়ে জি মিউজিকের গান বিপণন ও বিক্রি সংক্রান্ত পরিষেবা দিতে চুক্তি করল সোনি মিউজিক। এতে থাকবে চলতি বছরে জি মিউজিকের সিনেমার গানও।

মোবাইল ফোনে অ্যান্ড্রয়েড, উইন্ডোজ-সহ বিভিন্ন প্রযুক্তিতে ব্যবহারের উপযুক্ত
‘চ্যাট-অন’ মেসেঞ্জার পরিষেবার উন্নত সংস্করণ আনল স্যামসাং। উদ্বোধনে অভিনেত্রী নার্গিস ফকরি। ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE