Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

শেয়ার বাজার উঠলেও পড়তে শুরু করেছে ডলারের সাপেক্ষে টাকার দাম। বুধবার ডলারের তুলনায় টাকা পড়েছে ৩১ পয়সা। যার ফলে বাজার বন্ধের সময় প্রতি ডলারের দাম গিয়ে ঠেকেছে ৬১.০৭ টাকায়। গত এক মাসের মধ্যে যা সব থেকে বেশি। এই নিয়ে টানা তিন দিন দাম পড়ল টাকার।

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০২:৫৬
Share: Save:

ডলারের সাপেক্ষে টাকা পড়ল ৩১ পয়সা

নিজস্ব প্রতিবেদন

শেয়ার বাজার উঠলেও পড়তে শুরু করেছে ডলারের সাপেক্ষে টাকার দাম। বুধবার ডলারের তুলনায় টাকা পড়েছে ৩১ পয়সা। যার ফলে বাজার বন্ধের সময় প্রতি ডলারের দাম গিয়ে ঠেকেছে ৬১.০৭ টাকায়। গত এক মাসের মধ্যে যা সব থেকে বেশি। এই নিয়ে টানা তিন দিন দাম পড়ল টাকার। মোট পতন দাঁড়াল ১০৯ পয়সা। দেশে ডলার আসায় টান পড়ার কারণেই ভারতীয় মুদ্রার দর পড়েছে বলে বিদেশি মুদ্রা বাজার সূত্রের খবর। বিশেষজ্ঞদের মতে, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ডলার আনায় কিছুটা রাশ টেনেছে। এ ছাড়া, সাধারণত প্রতি মাসেরই শেষের দিকে ডলারের চাহিদা কিছুটা বেড়ে যায়। এই দু’টি কারণই এ দিন টাকার দামের পতনে ইন্ধন জুগিয়েছে বলে জানিয়েছে ওই সূত্র।অবশ্য দিনের শুরুতে যা পরিস্থিতি তৈরি হয়েছিল, তাতে এই দিন টাকার দামের আরও বেশি পতন হতে পারত। তা ডলার দাঁড়াতে পারত ৬১.২৫-৬১.২৭ টাকায়। তবে পতন রুখতে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি ডলার বেচতে শুরু করে। ফলে শেষ পর্যন্ত ডলারের জোগান কিছুটা বাড়ে। এবং তার দাম কিছুটা কমে যায়।

এমসিএফএল কেনার লক্ষ্যে এগোচ্ছে দীপক ফার্টিলাইজার্স

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

বিজয় মাল্যের ইউবি গোষ্ঠীর সংস্থা ম্যাঙ্গালোর কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার্স (এমসিএফএল) কিনে নেওয়ার লক্ষ্যে আগ্রাসী পদক্ষেপ করল দীপক ফার্টিলাইজার্স। এক দিকে, ওই সংস্থায় দীপক তাদের অংশীদারি বাড়িয়ে ২৫ শতাংশের উপর নিয়ে গেল। আর অন্য দিকে, ১৯০ কোটি টাকায় বাজার থেকে আরও ২৬% কিনতে খোলা প্রস্তাব দিল। শেষ পর্যন্ত তারা তা কিনে নিতে সফল হলে এমসিএফএল চলে যাবে দীপক ফার্টিলাইজার্সের নিয়ন্ত্রণে। কর্নাটকের নিউ ম্যাঙ্গালোরে ইউরিয়া এবং রাসায়নিক কারখানা আছে এমসিএফএলের।

আদালতের অনুমতি

সংবাদ সংস্থা • নয়াদিল্লি

টাটা-এয়ার এশিয়া যৌথ উদ্যোগের বিরুদ্ধে যে জনস্বার্থ মামলা চলছে, তাতে বিমান পরিবহণ নিয়ন্ত্রক ডিজিসিএ-কে অংশ নিতে অনুমতি দিল দিল্লি হাইকোর্ট। যৌথ উদ্যোগটিকে অনুমতি না-দিতে হাইকোর্টে ওই জনস্বার্থ মামলা করেছিলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যন স্বামী। এতেই অংশ নিতে আবেদন করে ডিজিসিএ। এই জোট দেশীয় বিমান সংস্থাগুলির পক্ষে ক্ষতিকর, এই অভিযোগে অপর একটি মামলা করে ফেডারেশন অব ইন্ডিয়ান এয়ারলাইন্স-ও। আগামী ১ মে দুই মামলারই চূড়ান্ত শুনানি হওয়ার কথা।

টয়োটার নজির

সংবাদ সংস্থা • টোকিও

এক অর্থবর্ষে পৃথিবী জুড়ে এক কোটিরও বেশি গাড়ি বিক্রির নজির গড়ল টয়োটা। বিশেষজ্ঞদের মতে, বিশ্বের প্রথম সংস্থা হিসেবে এই মাইলফলক ছুঁল জাপানি গাড়ি বহুজাতিকটি।

নতুন স্মার্ট ফোন

অ্যান্ডি ব্র্যান্ডে নয়া কোবাল্ট-২ স্মার্ট ফোন আনল আই বল। সংস্থা জানিয়েছে, পাঁচ ইঞ্চির হালকা এই ফোনটি গুগ্ল অ্যান্ড্রয়েডের জেলি বিন প্রযুক্তিচালিত। তবে চালানো যাবে তার আরও উন্নত সংস্করণ কিটক্যাটেও। এতে রয়েছে ১২ এবং ২ মেগাপিক্সেলের দু’টি ক্যামেরা। দাম শুরু ১১,৯৯৯ টাকা থেকে।

হোয়াটসঅ্যাপ নিয়ে

সদস্য সংখ্যা ৫০ কোটি ছুঁল জনপ্রিয় বার্তা পাঠানোর অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপের। সম্প্রতি যেটিকে কিনেছে ফেসবুক। ভারতের মতো সম্ভাবনাময় বাজারে বড়সড় বৃদ্ধিতে ভর করেই এই ‘কৃতিত্ব’ অর্জন সম্ভব হয়েছে বলে দাবি সংস্থার।

বাজারে নয়া তেল

বাজারে নতুন চুলে মাখার তেল আনল ইমামি। সংস্থার দাবি, তাদের এই ‘সেভেন অয়েল ইন ওয়ান’ তেলটিতে থাকবে আমন্ড, নারকেল, আমলকি, আর্গন, অলিভ, বাদাম এবং জোজোবা নির্যাসের মিশ্রণ। যা চুলে পুষ্টি জোগাতে সাহায্য করবে। তেলটি মিলবে ৩, ৫০ এবং ১০০ মিলি-র প্যাকে। এ দিকে, ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে অভিনেত্রী ইয়ামি গৌতমকে বিপণন দূতও নিযুক্ত করেছে সংস্থাটি।

নতুন নিয়োগ

সঞ্জীব বক্সী ভিডিওকনের চিফ অপারেটিং অফিসার নিযুক্ত হয়েছেন।

সৌগত গুপ্ত ম্যারিকো-র নতুন ম্যানেজিং ডিরেক্টর-সিইও হয়েছেন।

ক্রিস্টির নিলামে উঠছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন ম্যানেজার অ্যালেক্স ফার্গুসনের
সংগৃহীত ওয়াইনের সম্ভার। যার মধ্যে আছে এই ৬ লিটারের ‘সাসিকাইয়া ২০০৫’-এর বোতল।
কাজের ফাঁকে চাপ কমাতে ওয়াইন সংগ্রহই ছিল ফার্গুসনের নেশা। তাঁর সংগৃহীত ফুটবল,
ম্যাঞ্চেস্টার জার্সি-সহ অন্য কিছু সামগ্রীও উঠবে ওই নিলামে। সব মিলিয়ে সম্ভাব্য দর
ধরা হচ্ছে ৩০ লক্ষ পাউন্ড (৩০.৩০ কোটি টাকা)। ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE