Advertisement
২৭ এপ্রিল ২০২৪

টুকরো খবর

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে গুগলের বদলে তার কোনও প্রতিযোগী সংস্থার অ্যাপ (অ্যাপ্লিকেশন) ব্যবহার করতে চাইলে অনেক সময়ই সমস্যায় পড়তে হয় ক্রেতাকে। কারণ, ওই সব মোবাইলের প্রাইম রিয়েল এস্টেটে (সহজে চোখে পড়ে এমন জায়গা) সব সময়ই প্রাধান্য পায় গুগলের অ্যাপ। তা সেখানে রাখাই থাকে ‘ডিফল্ট’ হিসেবে।

শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৪ ০৩:২৬
Share: Save:

গুগলের বিরুদ্ধে মামলা ক্রেতাদের
সংবাদ সংস্থা • সান ফ্রান্সিসকো

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে গুগলের বদলে তার কোনও প্রতিযোগী সংস্থার অ্যাপ (অ্যাপ্লিকেশন) ব্যবহার করতে চাইলে অনেক সময়ই সমস্যায় পড়তে হয় ক্রেতাকে। কারণ, ওই সব মোবাইলের প্রাইম রিয়েল এস্টেটে (সহজে চোখে পড়ে এমন জায়গা) সব সময়ই প্রাধান্য পায় গুগলের অ্যাপ। তা সেখানে রাখাই থাকে ‘ডিফল্ট’ হিসেবে। এই অভিযোগ তুলে গুগলের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্টের দ্বারস্থ হলেন দুই অ্যান্ড্রয়েড ফোন ক্রেতা। অভিযোগ, স্যামসাঙের মতো যে সমস্ত সংস্থা অ্যান্ড্রয়েড ফোন তৈরি করে, তাদের উপর প্রভাব খাটায় গুগল। বাধ্য করে নিজেদের অ্যাপকে ডিফল্ট হিসেবে ব্যবহারে। কোনও ক্রেতা যদি মনে করেন যে, তিনি গুগলের বদলে মাইক্রোসফটের বিং-কেই সব সময়ের সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করবেন, তা হলে কিছুটা সমস্যায় পড়তে হয়। গুগলের অবশ্য দাবি, এই অভিযোগ ভিত্তিহীন। কারণ, যে কেউ চাইলেই অন্য সংস্থার অ্যাপ ব্যবহার করতে পারেন। উল্লেখ্য, এই মামলা আদালতে উঠলে আগামী দিনে গুগলের বিরুদ্ধে কিছুটা সুবিধা পেতে পারে মাইক্রোসফটের মতো সংস্থাগুলি। এ নিয়ে আগেই ইউরোপীয় নিয়ন্ত্রকের দ্বারস্থ হয়েছিল যারা।

বাড়ল সেনসেক্স, এক মাসের মধ্যে সবচেয়ে নীচে টাকা
সংবাদ সংস্থা • মুম্বই

এই নিয়ে টানা ৪ দিন বাড়ল শেয়ার বাজার। তথ্যপ্রযুক্তি ও ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলির শেয়ার দর বাড়ায় বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স পৌঁছে গেল দু’সপ্তাহে সর্বোচ্চ অঙ্কে। দিনের শেষে ৮০ পয়েন্ট বেড়ে দাঁড়াল ২৫,৬৪১.৫৬ অঙ্কে। তবে এ দিন ডলারের সাপেক্ষে ১০ পয়সা পড়েছে টাকা। মার্কিন মুদ্রার দাম হয়েছে ৬০.২৮ টাকা। এক মাসে যা সর্বোচ্চ। বৃহস্পতিবারই প্রত্যাশার তুলনায় ভাল ফল ঘোষণা করেছে টিসিএস। যার জেরে এ দিন ওই সংস্থা ছাড়াও বেড়েছে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ার দর। পাশাপাশি, গত কালই ছোট ব্যাঙ্ক গড়ার খসড়া পেশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। যার ফলে শুক্রবার শেয়ার দর বেড়েছে মুথুট, মনপ্পুরম ফিনান্সের মতো সংস্থার। বিশেষজ্ঞদের মতে, আগামী ক’দিন মূলত বিভিন্ন সংস্থার ফলাফলের ভিত্তিতেই ওঠা-নামা করবে বাজার। তবে ইউক্রেনে বিমান দুর্ঘটনার জেরে বিশ্ব বাজারে উদ্বেগ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE