Advertisement
২৬ এপ্রিল ২০২৪

পারাদীপে আইওসি-র তেল শোধনাগার উদ্বোধন মোদীর

অবশেষে চালু হল পারাদীপে ইন্ডিয়ান অয়েলের (আইওসি) আধুনিক ও বৃহত্তম শোধনাগার। পূর্ব ঘোষণা মতো রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আনুষ্ঠানিক ভাবে এই শোধনাগার উদ্বোধন করেন। প্রায় সাড়ে ৩৪ হাজার কোটি টাকা লগ্নিতে এটি গড়ে তোলা হয়েছে।

সংবাদ সংস্থা
পারাদীপ শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:২৭
Share: Save:

অবশেষে চালু হল পারাদীপে ইন্ডিয়ান অয়েলের (আইওসি) আধুনিক ও বৃহত্তম শোধনাগার। পূর্ব ঘোষণা মতো রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আনুষ্ঠানিক ভাবে এই শোধনাগার উদ্বোধন করেন। প্রায় সাড়ে ৩৪ হাজার কোটি টাকা লগ্নিতে এটি গড়ে তোলা হয়েছে। আর এই শোধনাগার চালুর সঙ্গেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজকে টপকে ফের দেশের বৃহত্তম তেল শোধনকারী সংস্থার তকমা ফিরে পেল রাষ্ট্রায়ত্ত আইওসি।

২৪ বছর আগে প্রধানমন্ত্রী পি ভি নরসিংহ রাওয়ের আমলে প্রথম প্রস্তাবিত পারাদীপের এই শোধনাগারটি গোড়া থেকেই নানা বিঘ্নের মুখে পড়েছে। ২০০০ সালে প্রকল্পের শিলান্যাস করেন তদানীন্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। অবশেষে সেটি চালু হল।

মোট ৮টি শোধনাগার মিলিয়ে ৫.৪২ কোটি টন তেল শোধনের ক্ষমতা ছিল ইন্ডিয়ান অয়েলের। পারাদীপ তা এক ধাক্কায় ১.৫ কোটি টন বাড়িয়ে দিল। এখানে ৫৬ লক্ষ টন ডিজেল, ৩৭.৯ লক্ষ টন পেট্রোল ১৯.৬ লক্ষ টন কেরোসিন ও বিমান জ্বালানি উৎপাদন করা হবে বলে জানিয়েছে সংস্থা। এলপিজি ও পেটকোকও তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE