Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বিশ্ব জুড়ে পাঁচ বছরে অডির লগ্নি ছাড়াবে ৮৬ হাজার কোটি

প্রতিযোগিতায় এগিয়ে বিশ্ব জুড়ে নিজের উপস্থিতি বাড়াতে নতুন বছর থেকেই বড়সড় লগ্নি পরিকল্পনা হাতে নিচ্ছে জার্মান বহুজাতিক অডি। লক্ষ্য ২০১৯ সালের মধ্যে বিসাসবহুল গাড়ি তৈরিতে শীর্ষ স্থান দখল করা, এখন যেখানে রয়েছে বিএমডব্লিউ। নতুন গাড়ি তৈরি, কারখানা, কারিগরি, সব ক্ষেত্রেই বিনিয়োগ বাড়াবে ফোক্সভাগেনের এই শাখা সংস্থা। শনিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, গাড়ি তৈরির ক্ষেত্রে এক ধাক্কায় লগ্নি বাড়ানো হবে ২০০ কোটি ইউরো বা ১৫,৬০০ কোটি টাকা।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৪ ০০:১৯
Share: Save:

প্রতিযোগিতায় এগিয়ে বিশ্ব জুড়ে নিজের উপস্থিতি বাড়াতে নতুন বছর থেকেই বড়সড় লগ্নি পরিকল্পনা হাতে নিচ্ছে জার্মান বহুজাতিক অডি। লক্ষ্য ২০১৯ সালের মধ্যে বিসাসবহুল গাড়ি তৈরিতে শীর্ষ স্থান দখল করা, এখন যেখানে রয়েছে বিএমডব্লিউ। নতুন গাড়ি তৈরি, কারখানা, কারিগরি, সব ক্ষেত্রেই বিনিয়োগ বাড়াবে ফোক্সভাগেনের এই শাখা সংস্থা।

শনিবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, গাড়ি তৈরির ক্ষেত্রে এক ধাক্কায় লগ্নি বাড়ানো হবে ২০০ কোটি ইউরো বা ১৫,৬০০ কোটি টাকা। ২০১৯ সাল পর্যন্ত আগামী পাঁচ বছরে এই নতুন বিনিয়োগের জেরে লগ্নির অঙ্ক ছোঁবে ২৪০০ কোটি ইউরো বা ৮৭,২০০ কোটি টাকা। এর আগে এক লপ্তে এত বেশি লগ্নির নজির তাদের নেই বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। অডি-র চিফ এগ্জিকিউটিভ রুপার্ট স্ট্যাডলার বলেন, “সংস্থা চায় তার বাজার ধারাবাহিক ভাবে বাড়িয়ে যেতে। সেই কারণেই নতুন উদ্ভাবনে বিনিয়োগের উপর জোর দেওয়া হচ্ছে।”

এই লগ্নির ৭০ শতাংশই নতুন মডেল উদ্ভাবন ও নয়া প্রযুক্তি খাতে খরচ করা হবে। এর মধ্যে রয়েছে:

• দূষণ প্রতিরোধী হাইব্রিড গাড়ি তৈরিতে জোর দেওয়া, যা চলবে পেট্রোল ও বিদ্যুৎ,দু’ধরনের জ্বালানিতে

• পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি তৈরি করা, যাতে বিএমডব্লিউ, টেসলা মোটরস-এর সঙ্গে প্রতিযোগিতায় পাল্লা দেওয়া যায়

• হাল্কা ওজনের গাড়ি তৈরিতে উদ্ভাবন

• জার্মানির দু’টি কারখানা আধুনিকীকরণে জোর

• মেক্সিকো, ব্রাজিলে নয়া কারখানায় বিপুল লগ্নি

জার্মানির ইনগোল্স্ট্যাড্ট এবং নেকারসাল্ম-এর মূল কারখানা দু’টিই প্রধানত সংস্থার নজরে রয়েছে, যার মধ্যে তার সদর দফতর ইনগোল্স্ট্যাড্ট-এই। সংস্থা সূত্রের খবর, সংস্থার অর্ধেকেরও বেশি গাড়ি উৎপাদনে সিংহভাগ অবদান এই দু’ই কারখানার। অডি-র দাখিল করা হিসাব অনুযায়ী চলতি আর্থিক বছরের প্রথম ন’মাসে তার নির্মিত ১৩ লক্ষ ৪০ হাজারটি গাড়ির বেশির ভাগই তৈরি হয়েছে এই দু’ই কারখানায়।

মোট ন’টি রাষ্ট্রে অডি-র ১১টি কারখানা রয়েছে। বিলাসবহুল গাড়ি বা ‘লাক্সারি কার’ তৈরিতে এই মুহূর্তে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা এই সংস্থা তার মডেলের সংখ্যা এখনকার ৫০ থেকে বাড়িয়ে করতে চায় ৬০। এ জন্য ২০২০ সালকে সময়সীমা ধরেছে সংস্থা। পাশাপাশি, মেক্সিকো, ব্রাজিলের মতো দেশে নতুন কারখানা গড়তে ১০০ কোটি ইউরো বা ৭,৮০০ কোটি টাকা খরচ করবে অডি। ইনগোল্স্ট্যাড্ট থেকে সংস্থার দাবি, মেক্সিকোয় আগামী বছরেই ৮৫০ জন নতুন কর্মী নিয়োগ করা হবে। সেখানেই ২০১৬ সাল থেকে কিউ৫ স্পোর্ট-ইউটিলিটি ভেহিক্লটি যন্ত্রাংশ জুড়ে তৈরি করা শুরু হবে। সব কারখানা মিলিয়ে অডি-র কর্মী সংখ্যা প্রায় ৭০ হাজার। অডি ইন্ডিয়া-র সদর দফতর মুম্বইয়ে। ঔরঙ্গাবাদে স্কোডা ইন্ডিয়া-র কারখানায় যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরি করে অডি। উল্লেখ্য, ফোক্সভাগেনের

হাতে রয়েছে অডি-র ৯৯.৫৫ শতাংশ শেয়ার।

প্রসঙ্গত, গত বছর সংস্থা যে-লগ্নি পরিকল্পনা ঘোষণা করেছিল, এ বারেরটি তার অঙ্ককেও ছাড়িয়ে গেল। গত বার লগ্নি প্রস্তাব ছিল ২০১৪ থেকে ২০১৮ সালের জন্য ২২০০ কোটি ইউরো-র, এ বার যা বেড়ে হল ২০১৫ থেকে ২০১৯-এর জন্য ২৪০০ কোটি। মূল সংস্থা ফোক্সভাগেনও ২০১৯ সাল পর্যন্ত ৮৫৬০ কোটি ইউরো (প্রায় ৭ লক্ষ কোটি টাকা) লগ্নি করার কথা জানিয়েছে, যা আগের বছরের অঙ্কের তুলনায় বেশি। তবে একই সঙ্গে অপ্রয়োজনীয় খরচ ছাঁটাই করছে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

barlin audi 86 thousand core
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE