Advertisement
১০ মে ২০২৪
অংশীদারি বেচতে পারে ডাবরও

ভারতের বাজার থেকে হাত গোটাতে চাইছে আভিভা

এ দেশে জীবনবিমা ব্যবসা থেকে হাত গোটাতে চাইছে আভিভা। বিমা শিল্প সূত্রে খবর, বছর দশেক আগে ভারতে ব্যবসা শুরু করেও তা এখনও সন্তোষজনক ভাবে বিস্তার করতে না-পারার জন্যই ব্রিটিশ বিমা বহুজাতিকটির এই সিদ্ধান্ত। ভারতে জীবনবিমা ব্যবসা শুরুর জন্য এ দেশের ডাবর গোষ্ঠীর সঙ্গে জোট বেঁধেছিল ওই ব্যবসায় ব্রিটেন তথা বিশ্বের অন্যতম পুরনো নাম আভিভা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০২:০৪
Share: Save:

এ দেশে জীবনবিমা ব্যবসা থেকে হাত গোটাতে চাইছে আভিভা। বিমা শিল্প সূত্রে খবর, বছর দশেক আগে ভারতে ব্যবসা শুরু করেও তা এখনও সন্তোষজনক ভাবে বিস্তার করতে না-পারার জন্যই ব্রিটিশ বিমা বহুজাতিকটির এই সিদ্ধান্ত।

ভারতে জীবনবিমা ব্যবসা শুরুর জন্য এ দেশের ডাবর গোষ্ঠীর সঙ্গে জোট বেঁধেছিল ওই ব্যবসায় ব্রিটেন তথা বিশ্বের অন্যতম পুরনো নাম আভিভা। তৈরি হয় আভিভা ইন্ডিয়া। বর্তমানে ওই যৌথ উদ্যোগে ৭৪% অংশীদারি ডাবর গোষ্ঠীর। বাকি ২৬% আভিভার হাতে। এখন ভারত থেকে হাত গুটিয়ে নিতে তারা ওই ২৬% শেয়ারই বিক্রি করে দিতে চায় বলে সংশ্লিষ্ট সূত্রে খবর। শুধু তা-ই নয়, ডাবরও আভিভা ইন্ডিয়ায় নিজেদের অংশীদারি বেচে বেরিয়ে আসতে চায় বলে সংশ্লিষ্ট সূত্রের দাবি। তবে এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি আভিভা ইন্ডিয়া কর্তৃপক্ষ।

প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) সংক্রান্ত আইন অনুযায়ী, এখন এ দেশে কোনও বিমা সংস্থায় সর্বোচ্চ ২৬% শেয়ার বিদেশি সংস্থার হাতে থাকতে পারে। সেই মতো এই যৌথ উদ্যোগেও ২৬% শেয়ারের মালিক ব্রিটেনের আভিভা। অন্যান্য বিদেশি বিমা সংস্থার মতোই এ দেশের যৌথ উদ্যোগে নিজেদের অংশীদারি বাড়াতে বহু দিন ধরেই আগ্রহী ছিল তারা। কিন্তু বিমায় বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা না-বাড়ায় তা সম্ভব হয়নি। ইউপিএ সরকার বিমা শিল্পে সংস্কারের মাধ্যমে ওই ঊর্ধ্বসীমা বৃদ্ধির প্রস্তাব দিলেও রাজনৈতিক বিরোধিতায় তা করা যায়নি।

এ দিকে, এক দশক আগে ভারতের বাজার ধরতে আভিভা ইন্ডিয়া চালুর পরেও তাদের জীবনবিমা ব্যবসা সে ভাবে বিস্তৃত হয়নি। আর মূলত সেই কারণেই এখন আভিভা এ দেশ থেকে হাত গোটাতে চায় বলে সংশ্লিষ্ট সূত্রে খবর। তবে কি আভিভা ইন্ডিয়ায় অংশীদারি বাড়ানোর সুযোগ না-পাওয়ার কারণেই ভারতে এই ব্যবসা থেকে বেরিয়ে যেতে চাইছে তারা? এ প্রশ্নের উত্তরে আভিভা ইন্ডিয়ার সিইও-ম্যানেজিং ডিরেক্টর টি আর রামচন্দ্রন বলেন, “এ নিয়ে মন্তব্য করব না। অন্তত সপ্তাহ দুয়েকের আগে আমাদের পক্ষে কিছু বলা সম্ভব নয়।” আবার আভিভা ইন্ডিয়ার আর এক কর্তার দাবি, “শেয়ার বিক্রির খবর গুজব। তাই তার ভিত্তিতে কোনও মন্তব্য করা ঠিক নয়।”

সংস্থা এ নিয়ে মুখে কুলুপ আঁটলেও সংশ্লিষ্ট সূত্রে খবর, আভিভার শেয়ার বিক্রির জন্য আপাতত ৩ সংস্থাকে বাছা হয়েছে। সেগুলি হল— বিড়লা সানলাইফ ইনশিওরেন্স, এইচডিএফসি লাইফ এবং ম্যাক্স লাইফ ইনশিওরেন্স। ওই তিনটির মধ্যে একটি সংস্থার এক পদস্থ কর্তা বলেন, “আভিভা ইন্ডিয়ার শেয়ার বিক্রির দু’টি বিকল্প পথ রয়েছে। এক, শুধু ব্রিটিশ সংস্থাটির হাতে থাকা ২৬% শেয়ার বিক্রি। আর দুই, ডাবরের ৭৪% সমেত আভিভা ইন্ডিয়ার সমস্ত শেয়ারই বিক্রি করা।” তবে এর কোনটি নিয়ে তাঁদের সঙ্গে কথা চলছে, সে বিষয়ে কোনও কথা জানাতে অস্বীকার করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aviva dabur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE