Advertisement
২৭ এপ্রিল ২০২৪
টাকা বাড়ল ৫২ পয়সা

সূচক উঠল ৩ দিন পরে

টানা তিন দিন পতনের রেশ কাটিয়ে অবশেষে মুখ তুলল ভারতের শেয়ার বাজার। সেনসেক্স উঠল ১১৫ পয়েন্ট। এ বছর এক দিনে সব থেকে বেশি বৃদ্ধির মুখ দেখল টাকার দামও। ডলারের সাপেক্ষে তার দর বাড়ল ৫২ পয়সা। মার্কিন মুদ্রার দাম নেমে এল ৬৭.৫৫ টাকায়।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩৫
Share: Save:

টানা তিন দিন পতনের রেশ কাটিয়ে অবশেষে মুখ তুলল ভারতের শেয়ার বাজার। সেনসেক্স উঠল ১১৫ পয়েন্ট। এ বছর এক দিনে সব থেকে বেশি বৃদ্ধির মুখ দেখল টাকার দামও। ডলারের সাপেক্ষে তার দর বাড়ল ৫২ পয়সা। মার্কিন মুদ্রার দাম নেমে এল ৬৭.৫৫ টাকায়। বিয়ের মরসুমে বাড়তি চাহিদার হাত ধরে টানা বাড়ছে সোনার দরও। এই নিয়ে লাগাতার পাঁচ দিন।

বৃহস্পতিবার ১১৫ পয়েন্ট বেড়ে ২৪,৩৩৮.৪৩ অঙ্কে দৌড় শেষ করেছে সেনসেক্স। ৪২.২০ পয়েন্ট উঠে ৭,৪০০ অঙ্কের ঘরে ফিরে গিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্‌টিও। বিশেষজ্ঞদের মতে, এ দিন বাজারের এই উত্থানের পিছনে কারণ মূলত ছ’টি—

(১) আমেরিকায় পরিষেবা ক্ষেত্রের পুরোদস্তুর ঘুরে দাঁড়ানোর চেষ্টা সাম্প্রতিক পরিসংখ্যানে কিছুটা হোঁচট খেয়েছে। যা দেখে অনেকের ধারণা, এখনই ফের সুদ বাড়ানোর পথে হাঁটবে না মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ। সেই আশায় বিশ্বের অনেক দেশেই এ দিন সূচক ছিল ঊর্ধ্বমুখী। তার প্রভাব পড়েছে ভারতেও।

(২) আন্তর্জাতিক বাজারকে টেনে তুলেছে তেলের দামে বৃদ্ধি। ফেড রিজার্ভের সুদ বাড়ানোর সম্ভাবনায় ভাটা মার্কিন তথা বিশ্ব বাজারে নগদের জোগান কমার আশঙ্কা কমিয়েছে। ফলে পৃথিবীর অধিকাংশ প্রান্তে কিছুটা উঠেছে তেলের দাম। ভারতে এর জেরে বিমান পরিষেবা সংস্থাগুলির শেয়ার দর পড়লেও মোটের উপর তা চাঙ্গা করেছে বাজারকে।

(৩) সংসদে বাজেট অধিবেশন শুরু ২৩ ফেব্রুয়ারি থেকে। এ দিন কেন্দ্রীয় নগরোন্নয়ন ও সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু আশা দিয়েছেন যে, সেখানে পণ্য-পরিষেবা কর (জিএসটি), দেউলিয়া বিলের মতো সংস্কারের গুরুত্বপূর্ণ বিলগুলি পাশ হতে পারে। বাজার তাতে উৎসাহিত।

(৪) লাগাতার পতনের ফলে বেশ কিছুটা নীচে নেমে গিয়েছে অনেক ভাল শেয়ারের দামও। যা কিনতে উৎসাহ দেখিয়েছেন লগ্নিকারীরা।

(৫) এ দিন তাইওয়ানের বাজার বন্ধ ছিল। পড়েছে জাপানের সূচক নিক্কেই। কিন্তু চিন, হংকং, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া-সহ অধিকাংশ এশীয় বাজারের মুখই ছিল উপরের দিকে। যার প্রভাব দেখা গিয়েছে সেনসেক্স, নিফ্‌টির উপরে।

(৬) বাজারের উত্থানে ইন্ধন জুগিয়েছে টাকার লম্বা লাফও।

আন্তর্জাতিক বাজারে বৃহস্পতিবার ইউরোর সাপেক্ষে এক ধাক্কায় অনেকখানি নেমে গিয়েছে ডলারের দাম। ডিসেম্বরের পরে সবচেয়ে বেশি। যার প্রধান কারণ মার্কিন মুলুকে পরিষেবা ক্ষেত্রের ঘুরে দাঁড়ানো ধাক্কা খাওয়ায় ফেড রিজার্ভের সুদ বৃদ্ধির সম্ভাবনা কমে যাওয়া। আর ডলারের দর নামায় পোয়াবারো হয়েছে টাকার।

বিশ্বজুড়ে শেয়ার বাজার টালমাটাল। তাই এমনিতেই লগ্নির নিরাপদ গন্তব্য হিসেবে কদর বাড়ছে সোনার। তার উপর দেশে এখন বিয়ের মরসুম। ফলে সেই বাড়তি চাহিদার হাত ধরে টানা পাঁচ দিন সোনার দর বেড়েছে দিল্লির বাজারে। এ দিন একই ছবি ধরা পড়েছে কলকাতাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE