Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সৌর বিদ্যুৎ তৈরির পথে এনটিপিসি

তাপ বিদ্যুতের পাশাপাশি এ বার সৌর বিদ্যুৎও তৈরি করবে এনটিপিসি। প্রথম ধাপ হিসেবে ১০০০ মেগাওয়াটের একটি সৌরপার্ক তৈরির পরিকল্পনা রাষ্ট্রায়ত্ত সংস্থাটির। শুক্রবার বেঙ্গল চেম্বার অব কমার্স আয়োজিত শক্তি বিষয়ক সভায় এই কথা জানান এনটিপিসির চেয়ারম্যান অরূপ রায়চৌধুরী। পরে তিনি সাংবাদিকদের বলেন, আগামী তিন-চার বছরের মধ্যে মোট ৩০০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৪ ০৩:০৮
Share: Save:

তাপ বিদ্যুতের পাশাপাশি এ বার সৌর বিদ্যুৎও তৈরি করবে এনটিপিসি। প্রথম ধাপ হিসেবে ১০০০ মেগাওয়াটের একটি সৌরপার্ক তৈরির পরিকল্পনা রাষ্ট্রায়ত্ত সংস্থাটির।

শুক্রবার বেঙ্গল চেম্বার অব কমার্স আয়োজিত শক্তি বিষয়ক সভায় এই কথা জানান এনটিপিসির চেয়ারম্যান অরূপ রায়চৌধুরী। পরে তিনি সাংবাদিকদের বলেন, আগামী তিন-চার বছরের মধ্যে মোট ৩০০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

সংস্থার প্রথম সৌরপার্কটি কোথায় গড়া হবে, তা নিয়ে আলোচনা চলছে বেশ কিছু রাজ্যের সঙ্গে। মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাত সরকারের সঙ্গে কথা হয়েছে। অরূপবাবুর দাবি, যেখানে উপযুক্ত পরিবেশ ও সুবিধা মিলবে সেখানেই প্রকল্প গড়া হবে।

এ দিকে, অন্য সংস্থার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র অধিগ্রহণ করার ব্যাপারে এনটিপিসি যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল সে ব্যাপারেও ভাল সাড়া মিলেছে। ৩৪টি সংস্থা তাদের বিদ্যুৎ কেন্দ্র এনটিপিসি-র কাছে বিক্রি করতে আগ্রহী। সেগুলির মোট উৎপাদন ক্ষমতা ৫৫ হাজার মেগাওয়াটের মতো। অরূপবাবু জানান, ওই প্রস্তাবগুলির মধ্যে আট-নয় হাজার মেগাওয়াটের মতো প্রকল্প অধিগ্রহণ করা যেতে পারে। তিনি বলেন, “জমি বা কয়লার সমস্যা আছে বা পরিবেশের ছাড়পত্র নেই, এমন কেন্দ্র নেওয়া হবে না। আর্থিক সমস্যায় ভুগছে যেগুলি, সেই সব কেন্দ্র নেওয়ার ব্যাপারেই অগ্রাধিকার দেওয়া হবে।” তাঁর দাবি, কোনগুলি নেওয়া যেতে পারে তা খতিয়ে দেখা হচ্ছে। কোনগুলি কেনা হবে, তা আগামী কয়েক মাসের মধ্যেই চূড়ান্ত করে ফেলবে সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE