Advertisement
০৬ মে ২০২৪
Investment

তেল-গ্যাসে ৪.৭৮ লক্ষ কোটি টাকা লগ্নির আশা

শুক্রবার এক সভায় লগ্নির কথা জানিয়ে মন্ত্রী জানান, বিশ্বে বর্তমানে খাদ্য, জ্বালানি এবং সারের অভাব দেখা গিয়েছে। যার জের টের পাচ্ছে দেশগুলি।

চাহিদার ৮৫% অশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। যার থেকে তৈরি হয় পেট্রল-ডিজ়েল।

চাহিদার ৮৫% অশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। যার থেকে তৈরি হয় পেট্রল-ডিজ়েল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৮:২৩
Share: Save:

আমদানি খরচ কমাতে দেশে তেল-গ্যাস উত্তোলনে জোর দিচ্ছে কেন্দ্র। শুক্রবার তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরী জানালেন, চলতি বছরেই এই ক্ষেত্রে আসতে পারে ৫৮০০ কোটি ডলার (প্রায় ৪,৭৮,৫০০ কোটি টাকা) লগ্নি। শেভ্রন কর্প, এক্সন-মোবিল, টোটাল এনার্জির মতো বহুজাতিক সংস্থা এতে আগ্রহ দেখিয়েছে বলেও দাবি তাঁর।

চাহিদার ৮৫% অশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। যার থেকে তৈরি হয় পেট্রল-ডিজ়েল। সেই সঙ্গে প্রায় অর্ধেক প্রাকৃতিক গ্যাস যায় সিএনজি তৈরিতে এবং শিল্পের কাজে। এই প্রসঙ্গেই আজ এক সভায় লগ্নির কথা জানিয়ে মন্ত্রী বলেন, বিশ্বে বর্তমানে খাদ্য, জ্বালানি এবং সারের অভাব দেখা গিয়েছে। যার জের টের পাচ্ছে দেশগুলি। সেই সমস্যা যুঝতে মোদী সরকার সব রকম ব্যবস্থা নিচ্ছে। যার অন্যতম হল দেশের আরও বেশি অঞ্চলে তেল-গ্যাস উত্তোলনের জন্য খনন ও আবিষ্কারের কাজ চালানো। এখন ২.৫ লক্ষ বর্গ কিলেমিটার অঞ্চলে সেই কাজ চলে। যা ২০২৫ সালের মধ্যে ৫ লক্ষে নিয়ে যেতে চায় সরকার। সে ক্ষেত্রে বিদেশি সংস্থাগুলি এখানে লগ্নিতে আগ্রহী।

উল্লেখ্য, চড়া দামের মধ্যে এর আগেই জ্বালানি সঙ্কট কাটিয়ে ওঠার জন্য চারটি দাওয়াই স্থির করেছে মোদী সরকার। এই লক্ষ্যে ২০২৩ সালের মধ্যে ২০০০ কোটি ডলারে লগ্নিতে ১.৫ কোটি টনের জৈব গ্যাস (কমপ্রেসড বায়ো গ্যাস) তৈরির পরিকল্পনা করা হয়েছে বলেও আজ জানিয়েছেন তেলমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment Crude Oil Petrol Diesel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE