Advertisement
১১ জুন ২০২৪
tourism

বাংলার পর্যটনে লগ্নির পরিকল্পনা ৫০০০ কোটি

রাজ্যে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উন্নতির জন্য রাজ্য সরকারের সঙ্গে বিএনসিসিআইয়ের যৌথ ভাবে কাজ করার প্রস্তাব দিয়েছেন বণিকসভার সভাপতি দেবাশিস দত্ত।

পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পে হাজার কোটি টাকা লগ্নি হয়েছে।

পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পে হাজার কোটি টাকা লগ্নি হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৫:৩২
Share: Save:

পরিকল্পনা অনুযায়ী পশ্চিমবঙ্গের পর্যটন শিল্পে হাজার কোটি টাকা লগ্নি হয়েছে। আরও ৫০০০ কোটি টাকা হবে, জানালেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সম্প্রতি বাংলার অর্থনীতি নিয়ে বণিকসভা বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স (বিএনসিসিআই) আয়োজিত এক সভায় তিনি বলেন, “পর্যটনে আমরা ইতিমধ্যেই ১০০০ কোটি টাকা পুঁজি ঢেলেছি। আগামী তিন বছরের মধ্যে আরও ৫০০০ কোটি টাকা লগ্নি করার পরিকল্পনা করা হয়েছে।’’ তাঁর দাবি, ওই বিনিয়োগের হাত ধরে এই শিল্পে প্রায় ২ লক্ষ কর্মসংস্থান হবে।

দেশের অর্থনীতি ঝিমিয়ে থাকলেও, বিভিন্ন ক্ষেত্রে এ রাজ্য উল্লেখযোগ্য ভাবে উন্নতি করছে বলে দাবি করেছেন চন্দ্রিমা। তিনি বলেন, ‘‘কোভিডের সময়ে দেশে মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি যখন ৭.৭% কমে গিয়েছিল, তখন এ রাজ্যে আর্থিক বৃদ্ধির হার ছিল ১.২%। ডানকুনি থেকে অমৃতসর পর্যন্ত যে ইস্টার্ন ফ্রেট করিডর তৈরি হচ্ছে সেটি রাজ্যে রঘুনাথপুর দিয়ে যাবে। ফলে সেখানে বড় অঙ্কের লগ্নি আসবে বলে আশা করছে রাজ্য সরকার।’’ তিনি জানান, সেই কথা মাথায় রেখেই তাঁরা পুরুলিয়া-রঘুনাথপুরে একটি শিল্প শহর গড়ার পরিকল্পনা করেছেন। বরাদ্দ করেছেন ২৪৮৩ একর জমি।

রাজ্যে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উন্নতির জন্য রাজ্য সরকারের সঙ্গে বিএনসিসিআইয়ের যৌথ ভাবে কাজ করার প্রস্তাব দিয়েছেন বণিকসভার সভাপতি দেবাশিস দত্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tourism West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE