Advertisement
০২ মে ২০২৪
Unemployment

শহরে ১৫ বছর ও তার বেশি বয়সিদের মধ্যে বেকারত্বের হার ৭.২%, জানাল কেন্দ্রীয় পরিসংখ্যান

শহরে অক্টোবর-ডিসেম্বরে ১৫ বছর বা তার বেশি বয়সি মহিলাদের বেকারত্বও ২০২১-এর ১০.৫% থেকে নেমে হয়েছে ৯.৬%। শুধু পুরুষ ধরলে তা ৬.৫%। তার আগের বছর ছিল ৮.৩%।

A Photograph representing No Job

করোনার আগেও দেশ উত্তাল হয়েছিল ৪৫ বছরের সর্বোচ্চ বেকারত্ব নিয়ে। সেই হার ছিল ৬.১%। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:২৪
Share: Save:

কেন্দ্রীয় পরিসংখ্যান জানাল, গত অক্টোবর-ডিসেম্বরে শহরে ১৫ বছর ও তার বেশি বয়সিদের মধ্যে বেকারত্ব হয়েছে ৭.২%। যা ২০২১-এর ওই সময় হওয়া ৮.৭ শতাংশের থেকে কম। সমীক্ষা অনুযায়ী, গত বছর জানুয়ারি-মার্চে বেকারত্ব ছিল ৮.২%, এপ্রিল-জুনে ৭.৬%, জুলাই-সেপ্টেম্বরে ৭.২%।

সংশ্লিষ্ট মহলের দাবি, এই হিসাবে স্পষ্ট কাজের ছবিটা কত মলিন। তাদের একাংশ বলছে, করোনার আগেও দেশ উত্তাল হয়েছিল ৪৫ বছরের সর্বোচ্চ বেকারত্ব নিয়ে। সেই হার ছিল ৬.১%।

সমীক্ষা বলছে, শহরে অক্টোবর-ডিসেম্বরে ১৫ বছর বা তার বেশি বয়সি মহিলাদের বেকারত্বও ২০২১-এর ১০.৫% থেকে নেমে হয়েছে ৯.৬%। শুধু পুরুষ ধরলে তা ৬.৫%। তার আগের বছর ছিল ৮.৩%। কাজের বাজারে অংশ নেওয়ার হারও বেড়েছে। এ সময়ে সাপ্তাহিক ভিত্তিতে তা হয়েছে ৪৮.২%। অন্য দিকে, ২০২১ সালের জুলাই থেকে গত বছর জুন পর্যন্ত কর্মহীন মানুষের হার ৪.১%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment Jobless
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE