Advertisement
০১ মে ২০২৪
Lok Sabha Election 2024

কৃষিই অন্যতম বাজি, বাড়তে পারে বরাদ্দ

আগামী ১ ফেব্রুয়ারি লোকসভায় অন্তর্বর্তী বাজেট পেশ করবেন নির্মলা। অতীতে এই কর্মসূচি পরবর্তী অর্থবর্ষের প্রথম তিন-চার মাসের ব্যয়মঞ্জুরিতে সীমাবদ্ধ থাকত।

An image of Farmers

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৭:৪১
Share: Save:

গত কয়েক বছরে কৃষিতে বরাদ্দ বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। কৃষকদের জন্য তৈরি হয়েছে একগুচ্ছ প্রকল্প। তা সত্ত্বেও নতুন কৃষি আইন ঘিরে কৃষকদের একাংশের ক্ষোভের মুখে পড়তে হয়েছিল মোদী সরকারকে। সে কথা মাথায় রেখে লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কৃষিকেন্দ্রীয় প্রকল্পগুলিতে বরাদ্দ আরও বাড়াতে পারেন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আগামী ১ ফেব্রুয়ারি লোকসভায় অন্তর্বর্তী বাজেট পেশ করবেন নির্মলা। অতীতে এই কর্মসূচি পরবর্তী অর্থবর্ষের প্রথম তিন-চার মাসের ব্যয়মঞ্জুরিতে সীমাবদ্ধ থাকত। তবে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে সেই প্রথা বদলে দিয়েছিল মোদী সরকার। ঘোষণা হয়েছিল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প। যার মধ্যে ছিল পিএম কিসান সম্মান নিধিও। আর এ বার সামগ্রিক কৃষি ক্ষেত্রই যথেষ্ট চাপে। অনিয়মিত বর্ষার জন্য চাষবাসে বেশ ক্ষতি হয়েছে। গত বছর এই ক্ষেত্রে বৃদ্ধির হার ৪% হলেও ২০২৩-২৪ অর্থবর্ষে তা ১.৮ শতাংশে নামতে পারে বলে জানাচ্ছে খোদ সরকারের অনুমান। পিএম কিসান সম্মান নিধিতে জমির মালিক ছোট কৃষকদের বছরে ৬০০০ টাকা অনুদান দেওয়া হয়। সূত্রের খবর, তা এ বার বাড়ানোর ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্র। কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ২০ লক্ষ কোটি টাকা থেকে বেড়ে ২২-২৫ লক্ষ কোটি টাকা হতে পারে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE