Advertisement
০১ মে ২০২৪
Air India

লক্ষ্য ৮৪০টি বিমান

গত বছর থেকে জল্পনা চললেও, অবশেষে দু’দিন আগে টাটা গোষ্ঠী প্রথম বার প্রকাশ্যে জানায় বিমান নির্মাতা এয়ারবাসের কাছ থেকে ২৫০টি এবং বোয়িংয়ের থেকে ২২০টি বিমান কেনার বরাতের কথা।

Picture of Air India.

ফের নতুন চমক এয়ার ইন্ডিয়ার। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৮
Share: Save:

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় এয়ার ইন্ডিয়ার ফের নতুন চমক। ৪৭০-এই শেষ নয়। ইউরোপের এয়ারবাস এবং আমেরিকার বোয়িং-এর কাছে আগামী এক দশকে আরও ৩৭০টি বিমান কেনার অধিকারও পেশ করে রেখেছে টাটা গোষ্ঠীর এই সংস্থাটি। একই সঙ্গে দেশের আকাশ পথে পাড়ি দেওয়ার ব্যবসায় আগামী দিনে জোরদার প্রতিযোগিতার ইঙ্গিত মিলেছে। টাটাদের পাশাপাশি আকাশ এয়ারও এ বছরই উল্লেখযোগ্য সংখ্যায় বিমান কেনার বরাত দেওয়ার কথা জানিয়েছে।

গত বছর থেকে জল্পনা চললেও, অবশেষে দু’দিন আগে টাটা গোষ্ঠী প্রথম বার প্রকাশ্যে জানায় বিমান নির্মাতা এয়ারবাসের কাছ থেকে ২৫০টি এবং বোয়িংয়ের থেকে ২২০টি বিমান কেনার বরাতের কথা। যা ১৭ বছর পরে এই প্রথম এয়ার ইন্ডিয়ার বিমান কেনার উদ্যোগ। বৃহস্পতিবার সামাজিক মাধ্যম লিঙ্কড্‌ইন-এ সংস্থার অন্যতম কর্তা নিপুণ আগরওয়াল জানান, আগামী এক দশকে আরও ৩৭০টি বিমান কেনার অধিকারের প্রস্তাব তাঁরা দিয়েছেন দুই সংস্থাকে। এয়ার ইন্ডিয়াকে বিশ্বমানের বিমান সংস্থায় পরিণত করার উচ্চাশার ইঙ্গিত দিয়ে তাঁর মন্তব্য, বিশ্বের সবক’টি বড় শহরের সঙ্গে ভারতের সংযোগ সাধন করাই তাঁদের লক্ষ্য।

সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, ৩৭০টি বিমান কেনার নিশ্চিত বরাত তারা এখনই দিয়েছে দুই বহুজাতিককে। বাড়তি এই বিমান কেনার সুযোগ বা অগ্রাধিকার যাতে আগামী দিনেও পাওয়া যায়, তাই সেই অধিকারের প্রস্তাব পেশ করে রাখা হল।

অন্য দিকে, ২০২৭ সালের মধ্যে ৭২টি বিমান কেনার পরিকল্পনা করেছে আকাশ এয়ার। এর মধ্যে ১৭টি হাতে নিয়েছে। সংস্থাটির চিফ এগ্‌জ়িকিউটিভ বিনয় দুবে বলেন, ‘‘এ বছরই আমরা ৭২টির থেকেও অনেক বেশি সংখ্যক বিমানের বরাত দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Aircraft
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE