Advertisement
১৭ মে ২০২৪
airtel

telecom industry: তিন প্রতিদ্বন্দ্বীকেই চান এয়ারটেল-কর্তা

ভিআই-এর টিকে থাকা নিয়ে সংশয় দানা বেঁধেছে। তা হলে কি ভবিষ্যতে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল ছাড়া ভারতে শুধু দু’টি বেসরকারি সংস্থাই ব্যবসা করবে!

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০২১ ০৬:৩৭
Share: Save:

বিপুল আর্থিক বোঝা ও পুঁজির জোগানে অনিশ্চয়তার মধ্যেই ভোডোফোন আইডিয়ার (ভিআই) নন-এগ্‌জ়িকিউটিভ চেয়ারম্যান পদ ছেড়েছেন কুমার মঙ্গলম বিড়লা। দ্রুত আর্থিক সাহায্য না-পেলে সংস্থা ভেঙে পড়ার আশঙ্কার কথাও জানিয়েছেন কেন্দ্রকে। ফলে ভিআই-এর টিকে থাকা নিয়ে সংশয় দানা বেঁধেছে। জল্পনা ছড়াচ্ছে, তা হলে কি ভবিষ্যতে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল ছাড়া ভারতে শুধু দু’টি বেসরকারি সংস্থাই (রিলায়্যান্স জিয়ো এবং ভারতী এয়ারটেল) ব্যবসা করবে! এই অবস্থায় দেশে সেই তিনের সঙ্গে আরও একটি, অর্থাৎ মোট চারটি টেলি সংস্থা থাকার পক্ষেই ফের সওয়াল করলেন এয়ারটেল চেয়ারম্যান সুনীল মিত্তল।

তাঁর দাবি, তিনের সঙ্গে একটির কাঠামো ধরে রাখতে এবং ভারতে টেলিকম ব্যবসাকে লাভজনক করতে যে সাহায্য জরুরি, তার সময় পেরিয়ে গিয়েছে। তবে কেন্দ্র ও নিয়ন্ত্রক সংস্থা ভারসাম্য রাখতে এগিয়ে আসবে বলে তাঁর আশা। সংশ্লিষ্ট মহলের মতে, তিনি এখনের তিনটি বেসরকারি ও একটি সরকারি সংস্থাকেই ইঙ্গিত করেছেন।

বিড়লার দাবি ছিল, কেন্দ্রের বিভিন্ন (স্পেকট্রাম ও লাইসেন্স) ফি-র বকেয়া হিসেবে স্বচ্ছতার অভাব, স্পেকট্রামের দাম মেটাতে যথেষ্ট সময় না-পাওয়া এবং আয়ের চেয়ে পরিষেবার খরচ বেশি হওয়ায় ভিআই-তে লগ্নিকারীরা টাকা ঢালতে নারাজ। এর আগে বহু বার মাসুল বৃদ্ধির পক্ষে সওয়াল করা মিত্তলও সংস্থার গত অর্থবর্ষের বার্ষিক রিপোর্টে শিল্পের সমস্যা হিসেবে অলাভজনক মাসুল, চড়া মূলধনী লগ্নি নিরিখে রিটার্ন কম হওয়ার মতো বিষয়ের দিকে আঙুল তুলেছেন। অর্থনীতিতে টেলিকমের ভূমিকা এখন আরও বিস্তৃত দাবি করে বলেছেন, ‘‘৩+১, এই কাঠামো ধরে রাখতে ও সংস্থাগুলিকে লগ্নির সম্মানজনক রিটার্নের ব্যবস্থা করতে দীর্ঘ দিন বাকি থাকা সাহায্য জরুরি।’’

মিত্তলের দাবি, ভারত দীর্ঘ মেয়াদে লগ্নিকারীদের কাছে সম্ভাবমনাময় বাজার। এ প্রসঙ্গে ২৫ বছরে দেশের অর্থনীতিতে বদলের অন্যতম সূত্র হওয়ার পাশাপাশি গত বছর থেকে করোনার মধ্যে টেলি শিল্পের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা মনে করিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airtel Vodafone Idea Sunil Mittal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE