Advertisement
২১ মে ২০২৪
US Visa

ভিসার মেয়াদ বাড়াতে আবেদন বাইডেনকে

এইচ-১বি ভিসার সাহায্যে আমেরিকার প্রযুক্তি সংস্থাগুলি অন্য দেশ থেকে দক্ষ পেশাদারদের সে দেশে নিয়ে যায়। সবচেয়ে বেশি পেশাদার যান ভারত এবং চিন থেকে।

An image representing Us Visa

আর্জি: এইচ-১বি ভিসার অতিরিক্ত মেয়াদ দু’মাস থেকে বাড়িয়ে ১২ মাস করা হোক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৬
Share: Save:

গত তিন মাসে বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছে আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। সবচেয়ে বেশি কোপ পড়ছে এইচ-১বি ভিসা নিয়ে সে দেশে কাজ করতে যাওয়া ভারতীয় পেশাদারদের উপরে। এই অবস্থায় আমেরিকা নিবাসী ভারতীয়দের দু’টি সংগঠন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে অনলাইন আবেদন দাখিল করল। তাদের আর্জি, এইচ-১বি ভিসার অতিরিক্ত মেয়াদ দু’মাস থেকে বাড়িয়ে ১২ মাস করা হোক। যাতে কর্মহীন পেশাদারেরা নতুন কাজ খোঁজার জন্য আরও সময় পান।

এইচ-১বি ভিসার সাহায্যে আমেরিকার প্রযুক্তি সংস্থাগুলি অন্য দেশ থেকে দক্ষ পেশাদারদের সে দেশে নিয়ে যায়। সবচেয়ে বেশি পেশাদার যান ভারত এবং চিন থেকে। সংশ্লিষ্ট ভিসাধারী কর্মহীন হলে তিনি অতিরিক্ত দু’মাস সময় পান। ওই সময়ের মধ্যে নতুন কাজ জোগাড় করতে না পারলে আমেরিকা ছাড়তে হয় তাঁকে। এই মেয়াদই বাড়িয়ে এক বছর করার আর্জি জানিয়েছে ফাউন্ডেশন ফর ইন্ডিয়া অ্যান্ড ইন্ডিয়ান ডায়াসপোরা স্টাডিজ় এবং গ্লোবাল টেকনোলজি প্রফেশনালস অ্যাসোসিয়েশন।

ভারত, চিন-সহ সারা বিশ্ব থেকে আমেরিকায় যাওয়া অভিবাসী এবং সে দেশে নিবাসী ভারতীয়দের পক্ষ থেকে ওই দুই সংগঠন আমেরিকার প্রেসিডেন্ট, অভ্যন্তরীণ নিরাপত্তা দফতরের সচিব এবং নাগরিত্ব ও অভিবাসন দফতরের ডিরেক্টরকে অনলাইন আবেদন জানিয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘‘কাজ খোয়ানো ব্যক্তিদের পরিবারের কথা সহানুভূতির সঙ্গে ভেবে দেখা হোক। ভিসার অতিরিক্ত সময় বাড়ানো হলে আমেরিকা থেকে মেধা চলে যাওয়া বন্ধ হবে। প্রযুক্তি ও উদ্ভাবনে আমেরিকার নেতৃত্বও নিশ্চিত করবে। এই দাবি সমর্থন করুন নির্বাচিত আধিকারিকেরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Visa India-US Relationship Joe Biden H1B Visa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE