Advertisement
২১ মে ২০২৪
Tele Marketing

গ্রাহক রাজি হলে তবেই বিজ্ঞাপনী ফোন, এসএমএস

ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা, ভোগ্যপণ্য, খুচরো বিক্রি-সহ বিভিন্ন ধরনের ব্যবসায় যুক্ত সংস্থাগুলিকে বলে মূল সংস্থা। তারাই পণ্য ও পরিষেবার বাণিজ্যিক প্রচারের জন্য কল করে গ্রাহকদের।

An image of phone

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:০০
Share: Save:

মুঠোফোন এখন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু বিভিন্ন পণ্য-পরিষেবার বিজ্ঞাপনী প্রচার বা বিপণনের জন্য আসা অবাঞ্ছিত কল বা এসএমএস নিয়ে ক্ষুব্ধ বেশিরভাগ গ্রাহকই। বিভিন্ন সংস্থার নাম নিয়ে এ ভাবে প্রতারণার অভিযোগও উঠেছে। এই পরিস্থিতিতে বিষয়টিতে রাশ টানতে ফের পদক্ষেপ করল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। টেলি শিল্পকে নির্দেশ দিল, পণ্য-পরিষেবা প্রচারের জন্য সংস্থাগুলির কল বা এসএমএস গ্রাহকদের ফোনে পাঠানোর আগে তাঁদের সায় নিতে হবে। এ জন্য দু’মাসের মধ্যে আলাদা ডিজিটাল পরিকাঠামো গড়তে হবে।

ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা, ভোগ্যপণ্য, খুচরো বিক্রি-সহ বিভিন্ন ধরনের ব্যবসায় যুক্ত সংস্থাগুলিকে বলে মূল সংস্থা (প্রিন্সিপাল এনটিটিজ় বা পিই)। তারাই পণ্য ও পরিষেবার বাণিজ্যিক প্রচারের জন্য কল করে গ্রাহকদের। এসএমএসেও বার্তা পাঠায়। অভিযোগ উঠেছে, ওই সব সংস্থার নামের আড়ালে প্রতারকও বার্তা পাঠিয়ে ফাঁদ পাতছে। সম্প্রতি এ জন্য সংস্থাগুলিকে বার্তাগুলির শিরোনাম (হেডার) এবং প্রতিপাদ্যের (টেমপ্লেট) মূল কাঠামো যাচাইয়ের প্রক্রিয়া দ্রুত সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে ট্রাই। এ বার পদক্ষেপ করা হল গ্রাহকের সম্মতি নিয়ে কল বা বার্তা পাঠানোর ব্যবস্থা করার জন্য।

গত ১ জুন ট্রাইয়ের সচিব ভি রঘুনন্দন নির্দেশ দেন, সব প্রচারমূলক ফোন বা এসএমএস পাঠাতে গেলে গ্রাহকের সম্মতি নিতে হবে টেলিকম সংস্থাগুলিকে। সেই তথ্য তাদের সংরক্ষণ করতে হবে। গ্রাহক সম্মতি না দিলে কল বা বার্তা পাঠানো চলবে না। কেউ প্রথমে রাজি হলেও পরে চাইলে যাতে তা প্রত্যাহার করতে পারেন, সেই ব্যবস্থা থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tele Marketing Advertisements Consumers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE