Advertisement
০২ মে ২০২৪
Foreign Tourists In West Bengal

বিদেশি পর্যটক টানায় তিনে বাংলা

গত ১২ বছরে পশ্চিমবঙ্গে বিদেশি পর্যটকের সংখ্যা ছ’গুণ বেড়েছে। মন্ত্রী বলেন, ‘‘মহারাষ্ট্র এবং কর্নাটকের পরেই বাংলা। বছরে ১৯ লক্ষ বিদেশি পর্যটক এ রাজ্যে আসেন।

An Image Of Christmas

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৭
Share: Save:

বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে রাজস্থান, কেরলকেও বাংলা টেক্কা দিচ্ছে বলে সোমবার দাবি করলেন রাজ্যের পর্যটন মন্ত্রী ইন্দ্রনীল সেন। কেন্দ্রের পরিসংখ্যান তুলে ধরে তিনি জানান, গত ১২ বছরে পশ্চিমবঙ্গে বিদেশি পর্যটকের সংখ্যা ছ’গুণ বেড়েছে। মন্ত্রী বলেন, ‘‘মহারাষ্ট্র এবং কর্নাটকের পরেই বাংলা। বছরে ১৯ লক্ষ বিদেশি পর্যটক এ রাজ্যে আসেন।’’ বড়দিন বা বর্ষশেষেও কলকাতায় সাধারণ সপ্তাহান্তের তুলনায় ২০-২৫ গুণ ভিড় আশা করছেন ইন্দ্রনীল।

কলকাতায় অ্যালেন পার্কে বৃহস্পতিবার ক্রিসমাস উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪, ২৫ ডিসেম্বর বাদ দিয়ে তা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। পার্ক স্ট্রিট, সন্ত পলের ক্যাথিড্রাল ও লাগোয়া তল্লাট এবং বো ব্যারাক আলোয় সাজাবে রাজ্য। দার্জিলিং, কালিম্পং-সহ বি‌ভিন্ন জেলায় স্থানীয় গির্জা বা গুরুত্বপূর্ণ জায়গা আলোকিত করে বড়দিন উৎসব পালিত হবে। এই উৎসবের জন্য কম-বেশি আড়াই কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন পর্যটন মন্ত্রী। মন্ত্রীর দাবি, খরচের এই অঙ্ক আগের বারের থেকে অনেক কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE