Advertisement
১৬ মে ২০২৪
Bisk Farm

উৎপাদন বাড়িয়ে বাজার ধরতে চাইছে বিস্কফার্ম

২২ বছর আগে কলকাতায় পথ চলা শুরু এসএজের। সংস্থার এমডি বিজয়কুমার সিংহের দাবি, পূর্ব ও উত্তর-পূর্বে বিস্কুটের সংগঠিত বাজারে তাঁরা দ্বিতীয়।

An image of Bisk Farm Company

এসএজে ফুড প্রোডাক্টসের লক্ষ্য সারা দেশে পরিচিতি গড়ে তুলে পাঁচ বছরের মধ্যে ব্যবসার অঙ্ক ৫০০০ কোটি টাকায় নিয়ে যাওয়া। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ০৮:১১
Share: Save:

দেশের ২৩টি রাজ্যে উপস্থিতি থাকলেও, পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলই ব্যবসার প্রধান সূত্র বিস্কফার্মের মূল সংস্থা এসএজে ফুড প্রোডাক্টসের। এ বার কলকাতার এই সংস্থার লক্ষ্য সারা দেশে পরিচিতি গড়ে তুলে পাঁচ বছরের মধ্যে ব্যবসার অঙ্ক ৫০০০ কোটি টাকায় নিয়ে যাওয়া। তার পরে বাজারে প্রথম বার শেয়ার ছেড়ে অর্থ সংগ্রহ।

২২ বছর আগে কলকাতায় পথ চলা শুরু এসএজের। সংস্থার এমডি বিজয়কুমার সিংহের দাবি, পূর্ব ও উত্তর-পূর্বে বিস্কুটের সংগঠিত বাজারে তাঁরা দ্বিতীয়। তবে কর্নাটক, ছত্তীসগঢ়, উত্তরপ্রদেশের একাংশ ছাড়া সারা দেশে উপস্থিতি ততটা জোরদার নয়। এই অবস্থায় উৎপাদন ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিপণন শক্তিশালী করে নিজেদের জাতীয় ‘ব্র্যান্ড’ হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হচ্ছে সংস্থা। বিজয়ের বক্তব্য, এখন পশ্চিমবঙ্গে চারটি এবং বেঙ্গালুরু ও নাগপুরে একটি করে কারখানা রয়েছে তাঁদের। উৎপাদন ক্ষমতা ১৪,০০০ টন। ব্যবসাকে এখনকার ২১০০ কোটি টাকা থেকে ৫০০০ কোটিতে নিয়ে যেতে উৎপাদন ক্ষমতাকে ৩২,০০০-৩৩,০০০ টনে নিতে হবে। বিজয় জানান, গুয়াহাটিতে ২০০ কোটি টাকা লগ্নিতে তৈরি কারখানায় আগামী বছরের গোড়ার দিকে উৎপাদন চালুর কথা। উৎপাদন বাড়াতে বাঁধা হবে জোট।

সংস্থা জানিয়েছে, এই অর্থবর্ষে তাদের ব্যবসা ২৫০০ কোটি টাকায় পৌঁছতে পারে। তিন-চার বছরে কর্মী ও বণ্টনকারীর সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা। নেপাল-ভুটানের পরে আফ্রিকা এবং দুবাইয়ে রফতানি শুরু হয়েছে। বিজয়ের দাবি, কাঁচামালের দাম বাড়ায় গত এক বছরে বিস্কুটের দাম ১০%-১৫% বাড়াতেহয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Production financial growth Market value
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE