Advertisement
২১ মে ২০২৪
Brent Crude

ব্রেন্ট ৯৩ ডলার, দাম কমবে তেলের?

ডিজ়েল এবং বিমানের জ্বালানির (এটিএফ) রফতানিতে পড়ে পাওয়া মুনাফায় কর (উইন্ডফল কর) বাড়িয়েছে কেন্দ্র। ডিজ়েলে লিটারে তা ৭ টাকা থেকে বেড়ে ১৩.৫ টাকা হয়েছে। এটিএফে ২ টাকা থেকে ৯ টাকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন ও নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩১
Share: Save:

প্রথমত, আমেরিকা, ব্রিটেন, জার্মানি-সহ বিভিন্ন দেশে চড়া মূল্যবৃদ্ধিকে রুখতে সুদ বৃদ্ধির দাওয়াই। দ্বিতীয়ত, চিনে ফের বাড়তে থাকা কোভিড সংক্রমণে রাশ টানতে নতুন করে লকডাউন। দুয়ের জেরে বিশ্ব জুড়ে মন্দার আশঙ্কা ঘনীভূত হওয়ায় বৃহস্পতিবার ৯৩ ডলারে নামল অশোধিত তেল ব্রেন্ট ক্রুড। সঙ্গে সঙ্গে উঠল প্রশ্ন, এর ফলে আমদানি খরচ কমায় দেশে পেট্রল-ডিজ়েলের দাম কমবে? বিশেষত আর এক অশোধিত তেল ডব্লিউটিআইয়ের দরও যেখানে ৮৭.৫৭ ডলারে নেমেছে।

এই দিনই ডিজ়েল এবং বিমানের জ্বালানির (এটিএফ) রফতানিতে পড়ে পাওয়া মুনাফায় কর (উইন্ডফল কর) বাড়িয়েছে কেন্দ্র। ডিজ়েলে লিটারে তা ৭ টাকা থেকে বেড়ে ১৩.৫ টাকা হয়েছে। এটিএফে ২ টাকা থেকে ৯ টাকা। দেশে উৎপাদিত অশোধিত তেলেও কর টনে ১৩,০০০ টাকা থেকে বাড়িয়ে ১৩,৩০০ টাকা করা হয়েছে। বাজারের দর বৃদ্ধির সুযোগে কোনও সংস্থা বিপুল মুনাফা করলে তা উইন্ডফল প্রফিট। দেশীয় সংস্থার রফতানি নিয়ন্ত্রণে তা বসায় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brent Crude Oil Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE