Advertisement
১৯ মে ২০২৪
BSNL

বিএসএনএলের ৪জি কি অগস্টে

ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিয়োর মতো বেসরকারি প্রতিযোগী সংস্থাগুলি যখন পুরোদস্তুর ৫জি স্পেকট্রাম নির্ভর পরিষেবা দিচ্ছে, তখন বিএসএনএল পড়ে রয়েছে ৩জি-তে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৯:০০
Share: Save:

অতীতে একাধিক বার প্রতিশ্রুতি সত্ত্বেও পরিকল্পনা পিছিয়েছে। গত বছর শেষ বার শোনা গিয়েছিল অক্টোবরে (২০২৩) সারা দেশে চালু হতে চলেছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের ৪জি স্পেকট্রাম নির্ভর পরিষেবা। কিন্তু তা হয়নি। এ বার এক সরকারি আধিকারিকের দাবি, কেন্দ্রের ‘আত্মনির্ভর ভারত’ নীতি অনুসরণ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে আগামী অগস্টে তা চালু হচ্ছে।

ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিয়োর মতো বেসরকারি প্রতিযোগী সংস্থাগুলি যখন পুরোদস্তুর ৫জি স্পেকট্রাম নির্ভর পরিষেবা দিচ্ছে, তখন বিএসএনএল পড়ে রয়েছে ৩জি-তে। ঋণগ্রস্ত ভোডাফোন আইডিয়া (ভি) দিচ্ছে ৪জি নির্ভর পরিষেবা। এমনকি, ৬ জুন শুরু হতে চলা ৯৬,৩১৭ কোটি টাকার স্পেকট্রামের নিলামেও অংশগ্রহণ করবে তিন বেসরকারি সংস্থা। এই অবস্থায় কর্মচারীদের তরফে ভি-এর পরিকাঠামো ব্যবহার করে অস্থায়ী ভাবে ৪জি পরিষেবা চালু করে দেওয়ার দাবি উঠলেও তাতে কান দেননি বিএসএনএল কর্তৃপক্ষ। সব মিলিয়ে গ্রাহকদের মধ্যে ক্ষোভ বেড়েছে। পরিষেবা ছাড়ছেন অনেকে।

গত বছর বিএসএনএল পঞ্জাবে পরীক্ষামূলক ভাবে ৪জি পরিষেবা চালু করেছে। তাদের জন্য দেশীয় প্রযুক্তি তৈরি করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএস এবং রাষ্ট্রায়ত্ত টেলিকম গবেষণা সংস্থা সি-ডটকে নিয়ে গঠিত গোষ্ঠী। সংবাদ সংস্থা পিটিআইকে ওই সরকারি আধিকারিক জানিয়েছেন, ৭০০ মেগাহার্ৎজ় এবং ২১০০ মেগাহার্ৎজ়ের স্পেকট্রাম ব্যান্ডে প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ৪০-৪৫ মেগাবিট গতি মিলেছে। এ বার গোটা দেশে তা ছড়িয়ে দেওয়ার পালা। তাঁর কথায়, ‘‘পঞ্জাবে সি-ডটের তৈরি ৪জি কোর (হার্ডওয়্যার, সফটওয়্যার এবং যন্ত্রাংশ) ভাল কাজ করছে। গত বছরের জুলাইয়ে সেগুলি বসানো হয়েছিল। এই ধরনের জটিল প্রযুক্তি পুরোপুরি সফল ভাবে কাজ করতে সাধারণত এক বছর সময় লাগে। কিন্তু সি-ডটের তৈরি পরিকাঠামো ১০ মাসের মধ্যে নিজেদের প্রমাণ করতে পেরেছে। আত্মনির্ভর ৪জি প্রযুক্তি ব্যবহার করে অগস্টের মধ্যে সারা দেশে পরিষেবা চালু করবে বিএসএনএল।’’

সংস্থা সূত্রের খবর, টিসিএস, টাটা গোষ্ঠীরই তেজস নেটওয়ার্কস এবং সরকারের অধীনস্থ আইটিআই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটির ৪জি পরিকাঠামো বসানোর জন্য ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে। সেই পরিকাঠামোকে ভবিষ্যতে ৫জি-তে উন্নীত করা যাবে। সম্প্রতি তেজস নেটওয়ার্কসের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর অর্ণব রায় জানান, বিএসএনএলের ৪জি পরিকাঠামো বসানোর কাজ চলছে। যেখানে তা নেই সেখানে আপাতত পুরনো পরিকাঠামোর মাধ্যমে পরিষেবা পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE