Advertisement
০২ মে ২০২৪
BSNL

Telecom: বিএসএনএলের হাতে ভারত নেট

দেশের আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতে ইন্টারনেট পৌঁছতে ২০১২-তে বিশেষ সংস্থা বিবিএনএল গড়েছিল কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ০৪:২১
Share: Save:

গ্রামাঞ্চলে দ্রুত গতির ইন্টারনেট সংযোগ দেওয়ার প্রকল্প ভারত নেট কার্যকর করা, তার পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব এপ্রিল থেকেই ভারত ব্রডব্যান্ড নেটওয়ার্কের (বিবিএনএল) হাত থেকে নিয়ে বিএসএনএল-কে দিচ্ছে কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। তবে সংস্থা দু’টির সংযুক্তি নিয়ে বাজারে জল্পনা চললেও, বিষয়টি স্পষ্ট করেনি তারা। সংশ্লিষ্ট মহলের দাবি, বিবিএনএলের পরিকাঠামো এবং প্রত্যন্ত-গ্রামীণ এলাকায় অপটিক্যাল ফাইবার মারফত নেট পরিষেবা দেওয়ার জন্য আর্থিক তহবিলের নাগাল পাওয়ায় ব্যবসা বাড়াতে পারবে বিএসএনএল।

দেশের আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতে ইন্টারনেট পৌঁছতে ২০১২-তে বিশেষ সংস্থা বিবিএনএল গড়েছিল কেন্দ্র। প্রকল্পটির নাম ছিল ন্যাশনাল অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক। পরে হয় ভারত নেট। এতে প্রায় ১.৮৫ লক্ষ পঞ্চায়েতে ৫.৬৭ লক্ষ কিলোমিটার ফাইবার বিবিএনএলের হয়ে পেতেছে বিএসএনএল, রেলটেল এবং পাওয়ার গ্রিড কর্পোরেশন। বিভিন্ন সূত্রে জল্পনা ছড়াচ্ছিল, নির্দিষ্ট সময়ে প্রকল্প সম্পূর্ণ করতে না-পারায় বিবিএনএল-কে কেন্দ্র বিএসএনএলে মেশাতে চায়। সম্প্রতি অল ইন্ডিয়া গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেলিকম অফিসার্স অ্যাসোসিয়েশনের সভায় বিএসএনএলের সিএমডি প্রবীণ কুমার পুরওয়ারও জানান, টেলিকম মন্ত্রী মার্চেই ওই সংযুক্তির প্রস্তাব দিয়েছেন। তা পিছিয়ে জুলাই করার আর্জি জানান তিনি। এই অবস্থায় ২৮ মার্চ ডট দায়িত্ব হাতবদলের নির্দেশ দেয়। পুরওয়ারের দাবি ছিল, এর ফলে প্রায় ২৫ হাজার কোটি টাকার ব্যবসা পাবেন তাঁরা।

বুধবার ফোনে পুরওয়ার আনন্দবাজারকে বলেন, ‘‘সরকার চায় ফাইবার নির্ভর নেট পরিষেবা গ্রাম পঞ্চায়েতের বাইরেও ছড়াক।’’ তবে ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘‘আপাতত পরিকাঠামো স্থিতিশীল করাই লক্ষ্য। বাকিটা ১ এপ্রিল দায়িত্ব পাওয়ার পরে বলব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSNL Telecom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE