Advertisement
০২ মে ২০২৪
Indian Car Market

গাড়িঋণ বাড়ছে, তবে দু’তিন চাকা পিছিয়েই

সিয়াম জানিয়েছে, ডিলার বা বিক্রেতা সংস্থাগুলি যে যাত্রিবাহী গাড়ি বিক্রি করে, তা ক্রমশ বাড়ছে। গত জুনে আগের বছরের তুলনায় বিক্রি বৃদ্ধির হার ২%। এপ্রিল-জুনে বৃদ্ধি ৯.৪%।

An image of Car loan

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০৫:০৮
Share: Save:

গাড়িঋণের সুদ বিপুল চড়লেও দেশে তার চাহিদা ঊর্ধ্বমুখী, জানাল আরবিআইয়ের সাম্প্রতিক তথ্য। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের প্রকাশিত পরিসংখ্যানে তাল মিলিয়ে যাত্রিবাহী গাড়ির বিক্রি বাড়তে দেখা গিয়েছে। তবে তাদের দাবি, ব্যবসার ছবিটা সর্বত্র এত উজ্জ্বল নয়। এখনও দুই এবং তিন চাকার গাড়ির চাহিদা কোভিডের আগের থেকে পিছিয়ে।

আরবিআই বলেছে, গত বারের থেকে এ বার মে মাসে গাড়িঋণ বেড়েছে প্রায় ২২%। উপদেষ্টা ইক্রার বিশেষজ্ঞ রোহন কানওয়ার গুপ্ত, গাড়ি শিল্পের কর্তা ভি স্বামীনাথনের ইঙ্গিত, নানা কারণে গাড়ির দাম বেড়েছে। তাই ঋণ নিতে হচ্ছে বেশি। একাংশের তা নেওয়ার যোগ্যতা বেড়েছে। কিছু আর্থিক প্রতিষ্ঠানে সহজলভ্য ঋণও আগ্রহ বাড়িয়েছে।

সিয়াম জানিয়েছে, ডিলার বা বিক্রেতা সংস্থাগুলি যে যাত্রিবাহী গাড়ি বিক্রি করে (পাইকারি ব্যবসা), তা ক্রমশ বাড়ছে। গত জুনে আগের বছরের তুলনায় বিক্রি বৃদ্ধির হার ২%। এপ্রিল-জুনে বৃদ্ধি ৯.৪%। কোভিড-পূর্ব সময়ের বেশি। সিয়ামের ডিজি বিষ্ণু মাথুর জানান, জানুয়ারি-জুন ধরলেও বিক্রি ২০ লক্ষের বেশি। বছরের প্রথম ছ’মাসের হিসাবে এতটা এই প্রথম। কিন্তু এপ্রিল-জুনে দু’চাকার বিক্রি গত বারের চেয়ে ১১.২% বাড়লেও, ২০১৬-১৭ সালের চেয়ে কম। তিন চাকারও গত বছরের থেকে ৮৯.৪% বেশি, তবে তা ২০১৮-১৯ সালের থেকে নীচে। একাংশের দাবি, গত বছর বিক্রির নিচু ভিতে পা রেখে এ বার দু’তিন চাকার বিক্রি বেশি দেখাচ্ছে। না হলে হয়তো ওটুকুও হত না। বাণিজ্যিকের বিক্রি ৩.৩% কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Car Market Car Loan Two Wheelers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE