Advertisement
২১ মে ২০২৪
Rolls-Royce

বিমান কেনায় দুর্নীতি, অভিযুক্ত রোলস রয়েস

সিবিআইয়ের অভিযোগ, ২০০৪ সালে ওই বিমান কেনার সময়ে পদের অপব্যবহার করেছিলেন আমলাদের একাংশ। তাঁদের সঙ্গে হাত মেলান জোন্স, সুধীর, ভানু এবং ব্রিটিশ এয়ারোস্পেসের প্রতিনিধি।

An image of CBI

হক ১১৫ অ্যাডভান্স জেট ট্রেনার বিমান কেনায় দুর্নীতির অভিযোগে রোলস রয়েসের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ০৬:০৬
Share: Save:

হক ১১৫ অ্যাডভান্স জেট ট্রেনার বিমান কেনায় দুর্নীতির অভিযোগে দু’টি ব্রিটিশ সংস্থা রোলস রয়েস এবং ব্রিটিশ এয়ারোস্পেস সিস্টেমসের বিরুদ্ধে মামলা দায়ের করল সিবিআই। পাশাপাশি, মামলা করা হয়েছে রোলস রয়েস ইন্ডিয়ার ডিরেক্টর টিম জোনস এবং দুই ভারতীয় অস্ত্র ব্যবসায়ী সুধীর চৌধুরি ও তাঁর ছেলে ভানু চৌধুরির বিরুদ্ধেও।

সিবিআইয়ের অভিযোগ, ২০০৪ সালে ওই বিমান কেনার সময়ে পদের অপব্যবহার করেছিলেন আমলাদের একাংশ। তাঁদের সঙ্গে হাত মেলান জোন্স, সুধীর, ভানু এবং ব্রিটিশ এয়ারোস্পেসের প্রতিনিধি। ২৪টি হক বিমান সরাসরি ভারতকে বিক্রির কথা ছিল। ঠিক হয়েছিল আরও ৪২টি বিমান তৈরি করবে হিন্দুস্তান এয়ারোনোটিক্যাল (হ্যাল)। সে জন্য ভারতীয় সংস্থাটিকে প্রযুক্তি হস্তান্তর করবে দুই ব্রিটিশ সংস্থা। অভিযোগ, বিমানের দাম ও প্রযুক্তি হস্তান্তরের ফি কৌশলে অনেকটাই বাড়ানো হয়। তার উপরে ২০০৮-১০ সালে আলাদা চুক্তি করে হ্যালকে আরও ৫৭টি বিমান তৈরির বরাত দেওয়া হয়। তদন্তকারীরা জানিয়েছেন, ২০০৩-এর ৩ সেপ্টেম্বর কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠকে বিমান কেনার সিদ্ধান্ত হয়। ভারত ও ব্রিটেনের মধ্যে চুক্তিতে স্পষ্ট বলা হয়, লেনদেনে মধ্যস্থতাকারী নিয়োগ করা হবে না। কিন্তু অভিযোগ, একাধিক মধ্যস্থতাকারীকে বিপুল ঘুষ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Rolls-Royce Corruption Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE