Advertisement
০১ মে ২০২৪
Jute Mill Workers

পাট শিল্পের উন্নয়নে বিশেষ পর্ষদ

এ দিন পাট শিল্পের উন্নয়নের লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করেন শিল্প ও বাণিজ্য এবং বস্ত্রমন্ত্রী। চাষিরা যাতে পাটের সঠিক মূল্য পান, তা নিশ্চিত করতে ডিজিটাল ব্যবস্থায় স্বয়ংক্রিয় পদ্ধতির ব্যবস্থা করা হবে।

An image of Jute

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৮:১৯
Share: Save:

পাট শিল্পের সমস্যা মেটানোর পরামর্শ দিতে বিশেষ পর্ষদ গঠন করবে কেন্দ্র। শনিবার কলকাতায় চটকল মালিকদের সংগঠন আইজেএমএ, জুট বেলার্স, পাট চাষি-সহ সংশ্লিষ্ট শিল্পের বিভিন্ন পক্ষকে নিয়ে বৈঠকে এ কথা জানান কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। পর্ষদের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন আইজেএমএ-র প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় কাজারিয়া। সদস্য হিসেবে থাকবেন পাট শিল্পের সঙ্গে যুক্ত সমস্ত পক্ষের প্রতিনিধিরা।

এ দিন পাট শিল্পের উন্নয়নের লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করেন শিল্প ও বাণিজ্য এবং বস্ত্রমন্ত্রী। জানান, চাষিরা যাতে পাটের সঠিক মূল্য পান, তা নিশ্চিত করতে ডিজিটাল ব্যবস্থায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে তার মান নির্ণয়ের ব্যবস্থা করা হবে। বর্তমানে ৪০% চটকলের আধুনিকীকরণ হয়েছে। বাকি চটকলেও দ্রুত সেই প্রক্রিয়া সারায় জোর দেন। গয়ালের বক্তব্য, চটের বস্তা ছাড়াও পাট দিয়ে অন্যান্য পণ্য তৈরি করা জরুরি। এর জন্য গবেষণায় জোর দিতে কারিগরি বস্ত্র শিল্পের গবেষণা ও উন্নয়ন তহবিলের অর্থ ব্যবহারের পরামর্শও দেন।

এ দিকে প্রতি বছরই বাধ্যতামূলক ভাবে চটের বস্তা ব্যবহারের নীতি পর্যালোচনা হওয়ায় কেন্দ্রের বরাতের ক্ষেত্রে কিছু অনিশ্চয়তা থাকে। যে কারণে বহু চটকল মালিকদের ব্যাঙ্ক ঋণ পেতে সমস্যা হয় বলে অভিযোগ। আইজেএমএ-র চেয়রাম্যান রাঘবেন্দ্র গুপ্ত জানান, “সমস্যা মেটাতে প্রয়োজনে টানা ৫ বছর নীতি অপরিবর্তিত রাখার কথা ভাবা যেতে পারে বলে জানিয়েছেন মন্ত্রী।’’

শনিবার নিউটাউনে পাট পর্ষদ, জুট কমিশনার ও জুট কর্পোরেশন অব ইন্ডিয়ার সদর দফতর পাটসন ভবনের উদ্বোধনও করেন গয়াল। তিনি বলেন, ৭০০ কিমি গ্রামীণ সড়ক তৈরিতে পাট ব্যবহারের পরিকল্পনা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Industry Jute Mills Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE