Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Infrastructural Development

পরিকাঠামো বৃদ্ধি তলানিতে

সরকারি হিসাব বলছে, শোধনাগারে তৈরি পণ্য এবং সারের উৎপাদন বৃদ্ধির বদলে সঙ্কুচিত হয়েছে যথাক্রমে (-)৪.৩% এবং (-)০.৬%। বৃদ্ধির হার আগের বছরের তুলনায় ঢিমে হয়েছে কয়লা (১০.২%), ইস্পাত (৭%), বিদ্যুৎ (৫.২%) ক্ষেত্রের।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ০৮:৩২
Share: Save:

শিল্পোৎপাদনের ৪০ শতাংশ জুড়ে যে প্রধান আটটি পরিকাঠামো ক্ষেত্র রয়েছে, তার বৃদ্ধির হার প্রত্যাশার উল্টো দিকে হেঁটে কার্যত তলিয়ে গেল। বৃহস্পতিবার প্রকাশিত কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের তুলনায় এই জানুয়ারিতে তা দাঁড়াল মাত্র ৩.৬ শতাংশে। যা ১৫ মাসের মধ্যে সব থেকে কম। ফলে প্রশ্ন উঠছে, এর প্রভাব শিল্প বৃদ্ধির উপরে কতটা পড়বে। কারণ পরিকাঠামো বৃদ্ধি শ্লথ হলে চিন্তা থাকে সার্বিক ভাবে শিল্পোৎপাদনের গতি নিয়েও। গত এপ্রিল থেকে জানুয়ারিতেও প্রধান ওই আটটি ক্ষেত্র ঢিমে গতিতে এগিয়েছে। ২০২২-২৩ সালের ওই ১০ মাসে হওয়া ৮.৩% বৃদ্ধি গত বছরে নেমেছে ৭.৭ শতাংশে।

এ দিনই সামনে এসেছে গত অক্টোবর-ডিসেম্বরে জিডিপি বৃদ্ধির প্রাথমিক হিসেব। যা প্রত্যাশা ছাড়িয়ে অনেক উঁচুতে (৮.৪%) উঠেছে। কিন্তু সংশ্লিষ্ট মহলের মতে, সেই স্বস্তি কিছুটা হলেও কেড়েছে অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, কয়লা, সিমেন্ট, সার, ইস্পাত ও বিদ্যুৎ— দেশের মূল এই আটটি পরিকাঠামো উৎপাদনের শ্লথ গতি। ২০২৩ সালের জানুয়ারিতে পরিকাঠামো ক্ষেত্রে উৎপাদন বেড়েছিল ৯.৭% হারে।

সরকারি হিসাব বলছে, শোধনাগারে তৈরি পণ্য এবং সারের উৎপাদন বৃদ্ধির বদলে সঙ্কুচিত হয়েছে যথাক্রমে (-)৪.৩% এবং (-)০.৬%। বৃদ্ধির হার আগের বছরের তুলনায় ঢিমে হয়েছে কয়লা (১০.২%), ইস্পাত (৭%), বিদ্যুৎ (৫.২%) ক্ষেত্রের। এতেই সার্বিক ভাবে ধাক্কা খেয়েছে আট পরিকাঠামো। তার আগের মাসে অর্থাৎ ডিসেম্বরে বৃদ্ধির হার ছিল ৪.৯%। এর আগে ২০২২ সালের অক্টোবরে তা নামে ০.৯ শতাংশে। তার পরে অগ্রগতি কখনও কখনও কিছুটা ধীর হলেও, জানুয়ারির মতো এতটা নীচে নামেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Infrastructural Development GDP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE