Advertisement
০২ মে ২০২৪
Fixed Deposit Rule Change

গ্রাহকদের সুবিধায় স্থায়ী আমানতের নিয়মে বদল, নির্দেশ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক

স্থায়ী আমানত অনেকের কাছে অবসরের সম্বল, অনেকে আবার এর মাধ্যমেই নানা শখ-আহ্লাদ পূরণ করেন।

fixed deposit new rules

স্থায়ী আমানতে নয়া নিয়ম। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৯:১৯
Share: Save:

গ্রাহকদের সুবিধায় স্থায়ী আমানতের (ফিক্সড ডিপোজ়িট) নিয়মে বদল করল রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এ বার আরও সহজে তোলা যাবে স্থায়ী আমানতের টাকা।

স্থায়ী আমানত অনেকের কাছে অবসরের সম্বল, অনেকে আবার এর মাধ্যমেই নানা শখ-আহ্লাদ পূরণ করেন। তা সত্ত্বেও জরুরি প্রয়োজনে মেয়াদ ফুরনোর আগেই তুলে নিতে হয় স্থায়ী আমানতের টাকা। এ বার এক কোটি টাকার কম যারা আমানতে রাখবেন তাদের মেয়াদ শেষের আগে টাকা তুলে নেওয়ার সুবিধা দিতে হবে, ব্যাঙ্কগুলিকে এমনই নির্দেশ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। সাধারণত মেয়াদি আমানত দুই ধরনের হয়, একটি ‘কলেবল’ এবং আর একটি ‘নন-কলেবল’। ‘নন-কলেবল’ মেয়াদি আমানত বা স্থায়ী আমানতের ক্ষেত্রে মেয়াদ শেষের আগে টাকা তোলার সুবিধা থাকে না, অন্য দিকে ‘কলেবল’-এর ক্ষেত্রে মেয়াদ শেষের আগেই তুলে নেওয়া যায়।

‘কলেবল’ স্থায়ী আমানতের ক্ষেত্রে আগে এই সীমা ছিল ১৫ লক্ষ টাকা পর্যন্ত। সাধারণত, মেয়াদ শেষের আগে টাকা না তোলার ক্ষেত্রে স্থায়ী আমানতে বেশি সুদ দেয় ব্যাঙ্কগুলি। আগে ১৫ লক্ষ টাকার কম টাকা যাঁরা স্থায়ী আমানতে জমাতেন, তাঁরা প্রয়োজনে মেয়াদ ফুরনোর আগে টাকা তোলার সুবিধা পেতেন। নয়া নিয়মে এক কোটি টাকা পর্যন্ত যাঁরা স্থায়ী আমানতে টাকা রাখবেন, তাঁরা বিশেষ প্রয়োজনে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই স্থায়ী আমানত ভেঙে টাকা তুলতে পারবেন। আবার সুদ বাড়লেও আমানতকারীরা টাকা তুলে নিয়ে আবার নতুন করে স্থায়ী আমানতে টাকা রাখতে পারেন। এই নির্দেশ সব ব্যাঙ্কগুলিকে দ্রুত কার্যকর করার নির্দেশ দিয়েছে আরবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve Bank of India (RBI) Fixed Deposit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE