Advertisement
২০ মে ২০২৪
Economic Growth

৮% বৃদ্ধি নিয়ে আশাবাদী নাগেশ্বরন

নাগেশ্বরন বলেন, ‘‘আইএমএফের অনুমান, বৃদ্ধির হার হতে পারে ৭.৮%। কিন্তু আপনারা যদি প্রথম তিনটি ত্রৈমাসিকের অগ্রগতির দিকে লক্ষ্য করেন, তা হলে বুঝতে পারবেন এই হার ৮ শতাংশে পৌঁছে যাওয়ার সম্ভাবনা যথেষ্ট।’’

ভি অনন্ত নাগেশ্বরন।

ভি অনন্ত নাগেশ্বরন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ০৮:৫৭
Share: Save:

গত অর্থবর্ষের প্রথম তিনটি ত্রৈমাসিকে ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল যথাক্রমে ৮.২%, ৮.১% এবং ৮.৪%। এই অবস্থায় গোটা বছরে বৃদ্ধির হার ৮% ছুঁয়ে ফেলা অসম্ভব নয় বলে মন্তব্য করলেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন। তাঁর দাবি, আগামী দিনেও অর্থনীতির এই গতি অব্যাহত থাকতে পারে। এ দিকে, আজ কেন্দ্র ও রাজ্যের মধ্যে করের ভাগ-সহ নানা বিষয় নিয়ে বিভিন্ন পক্ষের মতামত চেয়েছে ষোড়শ অর্থ কমিশন।

আজ নাগেশ্বরন বলেন, ‘‘আইএমএফের অনুমান, বৃদ্ধির হার হতে পারে ৭.৮%। কিন্তু আপনারা যদি প্রথম তিনটি ত্রৈমাসিকের অগ্রগতির দিকে লক্ষ্য করেন, তা হলে বুঝতে পারবেন এই হার ৮ শতাংশে পৌঁছে যাওয়ার সম্ভাবনা যথেষ্ট।’’ উল্লেখ্য, রিজ়ার্ভ ব্যাঙ্ক ৭.৫% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। আর তাদের চলতি অর্থবর্ষের অনুমান ৭%। উপদেষ্টার মতে, সংস্থাগুলির হিসাবের খাতা যে ভাবে শক্তিশালী হচ্ছে তাতে একটা বিষয় স্পষ্ট, এ বছর বৃদ্ধির হার ৭% তো হবেই, তার বেশিও হতে পারে। সে ক্ষেত্রে অতিমারির পরে টানা চার বছর ভারতের জিডিপি বৃদ্ধির হার থাকবে ৭ শতাংশের উপরে।

অনেকে অবশ্য মনে করিয়ে দিচ্ছেন, ধারাবাহিক সরকারি খরচের উপরে ভিত্তি করে আর্থিক কর্মকাণ্ড অব্যাহত থাকলেও ব্যক্তিগত কেনাকাটা বৃদ্ধির হার কিছুতেই ৩.৫ শতাংশের উপরে উঠতে পারছে না। যা কর্মহানি, রোজগার কমা এবং আর্থিক বৈষম্যের ফল বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। এমনকি, গৃহস্থের নিট সঞ্চয়ও মাথা নামিয়েছে বিপজ্জনক ভাবে। যদিও নাগেশ্বরনের বক্তব্য, সাবেক ব্যাঙ্ক সঞ্চয়ের বদলে অন্যান্য ক্ষেত্রে লগ্নি করছেন সাধারণ মানুষ।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Growth Indian Economy V Anantha Nageswaran
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE