Advertisement
১৭ জুন ২০২৪
Digital Payment

Digital payment: নতুন বাজারে সমানাধিকারের পক্ষে কমিশন

গুপ্তের কথায়, কোনও সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া, অতিরিক্ত ছাড় দিয়ে ক্রেতা টানা, কম দামে জিনিস বেচার মতো নানা অভিযোগই সামনে আসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৮:১৮
Share: Save:

গত কয়েক বছর ধরেই বাড়ছে ডিজিটাল লেনদেন। তার উপরে করোনার মধ্যে অনলাইনে কেনাকাটা এবং পরিষেবা নেওয়ার প্রবণতা বেড়েছে মানুষের মধ্যে। এই পরিস্থিতিতে ডিজিটাল প্ল্যাটফর্ম যাতে ছোট-বড় সব সংস্থার জন্য সমান ভাবে খোলা থাকে, তার পক্ষে সওয়াল করল প্রতিযোগিতা কমিশন। তবে একই সঙ্গে এই প্রযুক্তি নির্ভর ক্ষেত্রের অগ্রগতি যাতে রুদ্ধ না-হয়, তা-ও নিশ্চিত করতে হবে বলে মত তাদের।

সম্প্রতি এক অনুষ্ঠানে কমিশনের চেয়ারপার্সন অশোককুমার গুপ্ত বলেন, এখনও পর্যন্ত প্রায় ১১০০টি মামলা খতিয়ে দেখেছে প্রতিযোগিতা কমিশন। তবে গত ক’বছর ধরে নতুন ধরনের বাজারের ক্ষেত্রে অভিযোগ আসা বাড়ছে। যার মধ্যে রয়েছে সার্চ ইঞ্জিন, অনলাইন মার্কেটপ্লেস প্ল্যাটফর্ম, অ্যাপ স্টোর, পেমেন্ট গেটওয়ে ইত্যাদি। এ ছাড়াও খাবার পরিবেশনকারী অ্যাপ, নেট পর্যটন সংস্থা, ট্যাক্সি অ্যাপ ও সোশ্যাল নেটওয়ার্কিং-এর পেমেন্ট গেটওয়ের বিরুদ্ধেও অভিযোগ জমা পড়েছে।

গুপ্তের কথায়, কোনও সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া, অতিরিক্ত ছাড় দিয়ে ক্রেতা টানা, কম দামে জিনিস বেচার মতো নানা অভিযোগই সামনে আসে। তিনি বলেন, বর্তমানে বহু প্রচলিত এই ধরনের প্ল্যাটফর্ম নেট বাজারের বিভিন্ন দিকের মধ্যে যোগাযোগ ঘটায়। এর মাধ্যমে উপকৃত হন ক্রেতাও। তাই এই সব ক্ষেত্রে কমিশনের কাজই হল, প্ল্যাটফর্মগুলি যাতে ছোট-বড় সব সংস্থার জন্য সমান ভাবে খোলা থাকে এবং সকলে যাতে প্রতিযোগিতার সুযোগ পায়, তা নিশ্চিত করা। তবে সেটা করতে গিয়ে যেন এই ডিজিটাল প্রযুক্তির গতি না-আটকায়, সেটাও দেখা জরুরি।

আর এ জন্যই দু’ভাবে বিষয়টি মোকাবিলার প্রস্তাব দিয়েছেন গুপ্ত। তিনি বলেন, বাজারকে অস্থির না-করে নীতি পরিবর্তন এবং গুরুতর ক্ষেত্রে হস্তক্ষেপ, এ ভাবেই সামঞ্জস্য বজায় রেখে এই ক্ষেত্রকে এগিয়ে নিয়ে যেতে হবে। হস্তক্ষেপ করতে গেলে যাতে তা আদতে কার্যকর হয়, সেটাও দেখতে হবে বলে পরামর্শ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digital Payment Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE