Advertisement
০৫ মে ২০২৪
Rahul Gandhi

বৃদ্ধি আছে বণ্টন নেই, অভিযোগ রাহুলের

ভারতীয় অর্থনীতির বহর বাড়ছে বটে, তবে বর্ধিত সেই সম্পদ জমা হচ্ছে মুষ্টিমেয় কিছু মানুষের হাতে। গত ১৫ ডিসেম্বরের সেই আলাপচারিতার ভিডিয়ো আজ নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করেছেন রাহুল।

An Image Of Rahul Gandhi

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় ভারতের আর্থিক অগ্রগতি নিয়ে মোদী সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর বক্তব্য, ভারতীয় অর্থনীতির বহর বাড়ছে বটে, তবে বর্ধিত সেই সম্পদ জমা হচ্ছে মুষ্টিমেয় কিছু মানুষের হাতে। গত ১৫ ডিসেম্বরের সেই আলাপচারিতার ভিডিয়ো আজ নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করেছেন রাহুল।

রাহুলকে প্রশ্ন করা হয়েছিল, গত ১০ বছরে এনডিএ জমানায় ভারতের আর্থিক বৃদ্ধি কতটা হয়েছে? রাহুলের উত্তর, ‘‘আর্থিক উন্নয়নের কথা যখন হচ্ছে, তখন প্রশ্ন ওঠা উচিত কার উন্নয়ন নিয়ে আলোচনা করছি। সেই বৃদ্ধিতে কে উপকৃত হচ্ছে? বৃদ্ধির হারের পাশাপাশি ভারতের বেকারত্বের পরিসংখ্যানও আপনাদের হাতের কাছে রয়েছে। ভারতীয় অর্থনীতি বাড়ছে, কিন্তু যে ভাবে বাড়ছে তার ফলে হাতে গোনা কিছু মানুষের কাছে বিপুল সম্পত্তি জমা হচ্ছে।’’ রাহুলের আরও দাবি, ভারত এখন ঋণ ও চাহিদা নির্ভর অর্থনীতি হয়ে দাঁড়িয়েছে। একে উৎপাদন নির্ভর অর্থনীতি হিসেবে গড়ে তুলে কর্মসংস্থান বাড়ানোই প্রধান চ্যালেঞ্জ। দু’তিন জন ব্যবসায়ী সব কিছু পরিচালনা করছেন বলে অভিযোগ করে রাহুলের বক্তব্য, ‘‘সবাই জানেন মিস্টার (গৌতম) আদানির সঙ্গে প্রধানমন্ত্রীর সরাসরি যোগাযোগ রয়েছে। আমাদের সমুদ্রবন্দর, বিমানবন্দর, পরিকাঠামো সবই ওঁর হাতে। এমন চলতে থাকলে আর্থিক বৃদ্ধি হবে, তবে তার বণ্টন হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE