Advertisement
১৬ মে ২০২৪
Rahul Gandhi

মুষ্টিমেয় বন্ধুরাই সুবিধা পাচ্ছেন, দাবি রাহুলের

বছরে নতুন দু’কোটি কর্মসংস্থান তৈরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল এনডিএ। বিরোধীদের অভিযোগ, সেই প্রতিশ্রুতি পূরণে মোদী সরকার ব্যর্থ তো হয়েছেই, বিগত এক দশকে দেশে কত কাজ তৈরি হয়েছে তারও স্পষ্ট কোনও হিসাব দেয়নি।

An Image Of Rahul Gandhi

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৪:৪৩
Share: Save:

ইউপিএ সরকারের আমলে ভারতীয় অর্থনীতি যে গতি পেয়েছিল, নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রিত্বকালে তা ধাক্কা খেয়েছে বলে দাবি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শনিবার এক্স-এ মোদীর বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে তৈরি একটি ভিডিয়ো শেয়ার করে তাঁর দাবি, দরিদ্র মানুষের ক্ষমতায়নে জোর দিয়ে কংগ্রেস উন্নয়নের গতি বাড়িয়েছিল। আর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার হাতে গোনা কয়েক জন বন্ধুকে সুবিধা পাইয়ে দিচ্ছে।

বছরে নতুন দু’কোটি কর্মসংস্থান তৈরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল এনডিএ। বিরোধীদের অভিযোগ, সেই প্রতিশ্রুতি পূরণে মোদী সরকার ব্যর্থ তো হয়েছেই, বিগত এক দশকে দেশে কত কাজ তৈরি হয়েছে তারও স্পষ্ট কোনও হিসাব দেয়নি। শনিবার রাহুল লিখেছেন, ‘‘ইউপিএ আমলে দেশ যে গতিতে এগোচ্ছিল নরেন্দ্র মোদী তাতে বাধা হয়ে দাঁড়িয়েছেন। কংগ্রেস দরিদ্রদের ক্ষমতায়নের মাধ্যমে উন্নয়নের গতি বাড়িয়েছিল। আর নরেন্দ্র মোদী মুষ্টিমেয় কয়েক জন বন্ধুকে সুবিধা পাইয়ে দিতে গিয়ে দেশকে ফোঁপড়া করে দিচ্ছেন। নীতি তৈরির ক্ষেত্রে দেশের মানুষকে সামনের সারিতে না রাখলে উন্নয়ন হওয়া কঠিন।’’

এ দিন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খর্গেও মোদী সরকারের সমালোচনা করেছেন। তাঁর দাবি, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প রূপায়ণে কেন্দ্র পুরোপুরি ব্যর্থ হয়েছে। খরচ করতে পারেনি বরাদ্দ অর্থ। তৈরি হয়নি যথেষ্ট কাজ। এই প্রসঙ্গে এক্স-এ মোদী সরকারের উদ্দেশে একগুচ্ছ প্রশ্ন করেছেন তিনি।

খড়্গের অভিযোগ, গত এক দশকে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনে (জিডিপি) উৎপাদন ক্ষেত্রের অবদান ১৬% থেকে কমে ১৩% হয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে এই ক্ষেত্রে বৃদ্ধির হার ছিল ৭.৮৫%। তা এখন নামতে নামতে ঠেকেছে ৬ শতাংশে। তাঁর বক্তব্য, ‘‘মোদী সরকার ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের রূপায়ণে ব্যর্থ। উৎপাদন ক্ষেত্র নিয়ে ঢাকঢোল পেটানো হলেও সরকারের নিষ্ক্রিয়তার ফলে তা সফল হয়নি।... কাজ কোথায়?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Leader Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE