Advertisement
১৬ মে ২০২৪
Congress Leader

সুরজেওয়ালার আক্রমণ, নির্মলার ঋণ সওয়াল   

মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে গত পাঁচটি অর্থবর্ষে ব্যাঙ্কের হিসাবের খাতা থেকে মুছে ফেলা ঋণ এবং উদ্ধার করা টাকার অঙ্কের তথ্য পেশ করে সরকার।

বুধবার সেই আক্রমণের ঝাঁঝ বাড়ালেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা।

বুধবার সেই আক্রমণের ঝাঁঝ বাড়ালেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ০৭:৩২
Share: Save:

দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলির অনুৎপাদক সম্পদের (এনপিএ) হার নিয়ে মোদী সরকারকে প্রায়ই নিশানা করে বিরোধীরা। আক্রমণ শানায় হিসাবের খাতা থেকে মুছে দেওয়া ঋণ নিয়ে। বুধবার সেই আক্রমণের ঝাঁঝ বাড়ালেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা। সরকারি তথ্য তুলে ধরে তাঁর বক্তব্য, আইনি প্রক্রিয়ায় সাধারণ মানুষের সম্পত্তি লুট করা হচ্ছে। এ দিন লোকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অবশ্য বলেন, কেন্দ্রের পদক্ষেপের ফলে এনপিএ নেমেছে ৭.২৮ শতাংশে।

মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে গত পাঁচটি অর্থবর্ষে ব্যাঙ্কের হিসাবের খাতা থেকে মুছে ফেলা ঋণ এবং উদ্ধার করা টাকার অঙ্কের তথ্য পেশ করে সরকার। এ দিন সেই পরিসংখ্যান তুলে ধরে সুরজেওয়ালা টুইট করেন, ২০১৭-১৮ থেকে ২০২১-২২ অর্থবর্ষে ব্যাঙ্কগুলি ১০,০৯,৫১০ কোটি টাকার ঋণ হিসাবের খাতা থেকে মুছেছে। অথচ উদ্ধার করতে পেরেছে মাত্র ১.০৯ লক্ষ কোটি। অর্থাৎ, মুছে ফেলা ঋণের মাত্র ১৩%।

এ দিন লোকসভায় নির্মলা জানান, ২০১৫ সালে এনপিএ ১৪.৫৮ শতাংশে পৌঁছেছিল। কিন্তু তার পর এনপিএ চিহ্নিতকরণ, মীমাংসা, পুঁজি ঢালা, সংস্কারের মতো পদক্ষেপের ফলে গত মার্চে তা ৭.২৮ শতাংশে নামে। ফের টাকার শক্তির পক্ষে সওয়াল করেছেন তিনি। তাঁর আশ্বাস, রাজকোষ ঘাটতি-সহ অর্থনীতির অধিকাংশ উপাদানই সন্তোষজনক। ইউপিএ আমলে রেপো রেট ৮ শতাংশে উঠলেও এখন তা ৬.২৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE