Advertisement
১৫ মে ২০২৪
MCP of Wheat

এমএসপির নিশ্চয়তা কোথায়, প্রশ্ন কংগ্রেসের

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স-এ লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী যথারীতি এমএসপি বৃদ্ধির কৃতিত্ব নিচ্ছেন। কিন্তু বাস্তব বলছে অন্য কথা।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ০৯:৫৪
Share: Save:

গমের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) কুইন্টাল প্রতি ১৫০ টাকা বাড়িয়েছে কেন্দ্র। ২১২৫ টাকা থেকে বেড়ে তা হয়েছে ২২৭৫ টাকা। কিন্তু কংগ্রেসের প্রশ্ন, এই দামের আইনি নিশ্চয়তা কোথায়? তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীরব কেন? তাদের আরও দাবি, মোদী সরকারের তুলনায় মনমোহন সিংহের আমলে এমএসপি বৃদ্ধির হার ছিল অনেক বেশি।

আজ কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স-এ লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী যথারীতি এমএসপি বৃদ্ধির কৃতিত্ব নিচ্ছেন। কিন্তু বাস্তব বলছে অন্য কথা। সরকারের গমের মজুত কার্যত শূন্যের কাছাকাছি নেমে এসেছে। সে কারণেই তাদের এই পদক্ষেপ করতে হচ্ছে।’’ রমেশের আরও দাবি, মনমোহনের আমলে গমের এমএসপি ১১৯% বেড়েছিল। আর মোদীর আমলে বেড়েছে ৫৭%। তাঁর কথায়, ‘‘এমএসপির আইনি নিশ্চয়তার দাবি করেছিল কিসান মোর্চা। তার কী হল? প্রধানমন্ত্রীর বন্ধুরা যখন কেনাকাটা বাড়াচ্ছেন, তখন এই আইনি নিশ্চয়তা দরকার।’’ মধ্যপ্রদেশে কেন এমএসপির চেয়ে কম দামে সয়াবিন বিক্রি হচ্ছে এবং সরকার কেন সস্তার ভোজ্য তেল আমদানি করছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

এ দিকে, আজ কেন্দ্রীয় খাদ্যসচিব সঞ্জীব চোপড়ার আশ্বাস, উৎসবের মরসুমে চাল, ডাল, চিনি, ভোজ্য তেল-সহ খাদ্যপণ্যের দাম স্থিতিশীল থাকবে। যদিও অতি সম্প্রতি দাম ফের বৃদ্ধি পাওয়ায় আশঙ্কায় মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE