Advertisement
১৭ মে ২০২৪
Bank

ব্যাঙ্কের লকারের চাবি হারিয়ে গেলে কী করবেন?

ব্যাঙ্কের লকারের চাবি হারিয়ে গেলে সর্বপ্রথম জানাতে হবে ব্যাঙ্ককে। লকারের বিশদ বিবরণ-সহ একটি আবেদনপত্র জমা দিতে হবে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:৩০
Share: Save:

এখন থেকে প্রায় দু’বছর আগে ব্যাঙ্কের লকার ব্যবহারের নিয়মে পরিবর্তন আনে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ব্যাঙ্ক লকারের নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্তের পাশাপাশি বিভিন্ন ব্যাঙ্কের লকারগুলিকে নিরাপদ আমানত এবং নিরাপদ হেফাজত সংক্রান্ত সুবিধার জন্য নতুন নির্দেশিকা ঘোষণা করে আরবিআই।

কিন্তু অনেকেরই প্রশ্ন, ব্যাঙ্কের লকারের চাবি হারিয়ে গেলে কী হবে? কারণ অনেক সময়ই গ্রাহকেরা লকারের চাবি হারিয়ে ফেলেন। আর তখনই ঘনিয়ে আসে বিপদ।

দেশের লক্ষ লক্ষ মানুষ তাদের অতি মূল্যবান জিনিসপত্র ও নথিপত্র সুরক্ষিত রাখতে ব্যাঙ্কের লকারের সুবিধা ভোগ নেন। তবে এ কথা জেনে রাখা ভাল, যে সমস্ত গ্রাহক ব্যাঙ্কে লকারের সুবিধা ভোগ করেন, তাদের সেই প্রযোজ্য লকারের জন্য বার্ষিক মূল্যও দিতে হয়।

ব্যাঙ্কে লকার খোলার জন্য মূলত দু’টি চাবির প্রয়োজন হয়। এই চাবির একটি গ্রাহকের কাছে থাকে, অন্যটি থাকে ব্যাঙ্কের কাছে। মনে রাখবেন, দু’টি চাবি ছাড়া লকার খুলবে না।

এখন প্রশ্ন হচ্ছে গ্রাহকের কাছে থাকে লকারের চাবি হারিয়ে গেলে কী করণীয়?

ব্যাঙ্কের লকারে গ্রাহক মূলত তাঁর মূল্যবান গয়না ও গুরুত্বপূর্ণ নথি রাখেন। তাই ব্যাঙ্কের লকারের চাবি হারিয়ে গেলে সর্বপ্রথম জানাতে হবে ব্যাঙ্ককে। লকারের বিশদ বিবরণ-সহ একটি আবেদনপত্র জমা দিতে হবে। এর সঙ্গে পুলিশ রিপোর্ট দায়ের করে অভিযোগের রশিদের ফটোকপিও দিতে হবে ব্যাঙ্ককে। এর পর আবার নতুন চাবির জন্য আপনাকে ফের ব্যাঙ্ককে টাকা দিতে হবে। এর পরই ব্যাঙ্ক আপনাকে বলে দেবে যে, কখন, কোথা থেকে আপনি নতুন চাবি সংগ্রহ করতে পারবেন। নতুন চাবি সংগ্রহের জন্য লকার ভাড়াকারীকে নির্দিষ্ট সময় ও স্থানে উপস্থিত থাকতে হবে। ডুপ্লিকেট চাবিতে কিন্তু লকার খারাপ হওয়ার ঝুঁকি থেকে যায়। এ বার গ্রাহক যদি চান, তা হলে প্রথম লকারটি ভেঙে সেখান তেকে সমস্ত জিনিস বা নথি দ্বিতীয় লকারে স্থানান্তরিত করতে পারেন। কিন্তু এই সম্পূর্ণ প্রক্রিয়ার খরচ বহন করতে হবে গ্রাহককেই।

লকার খোলার জন্য এবং হারানো লকারের চাবি প্রতিস্থাপনের জন্য ব্যাঙ্ককে সাধারণত ১০০০ টাকা দিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Bank Locker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE