Advertisement
০১ মে ২০২৪
Infrastructure

পরিকাঠামো তৈরি নিয়ে চাপানউতোর

সংগঠনের ডিজি এস পি কোছরের অভিযোগ, কলকাতা-সহ এ পশ্চিমবঙ্গের বহু জায়গায় তাদের নতুন টেলি সংযোগ দিতে এবং খারাপ লাইন মেরামতিতে বাধা দিচ্ছেন কেব্‌ল অপারেটরদের একাংশ।

An image of telecom

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৭:৪৫
Share: Save:

ইন্টারনেট এবং কেব্‌ল টিভি পরিষেবার তার কিংবা অপটিক্যাল ফাইবারের (ওএফসি) পরিকাঠামো গড়া নিয়ে টেলিকম পরিষেবা সংস্থা আর স্থানীয় কেব্‌ল অপারেটরদের মধ্যে বিরোধ দীর্ঘ দিনের। তাতে নতুন মাত্রা যোগ করল টেলি সংস্থাগুলির সংগঠন সিওএআই-এর অভিযোগ। সংগঠনের ডিজি এস পি কোছরের অভিযোগ, কলকাতা-সহ এ পশ্চিমবঙ্গের বহু জায়গায় তাদের নতুন টেলি সংযোগ দিতে এবং খারাপ লাইন মেরামতিতে বাধা দিচ্ছেন কেব্‌ল অপারেটরদের একাংশ। ভূগর্ভস্থ ফাইবারও কেটে দেওয়া হচ্ছে। এ নিয়ে কেন্দ্রীয় টেলিকম সচিব কে রাজারামনকে চিঠি দিয়েছেন তাঁরা। তবে অল বেঙ্গল কেব্‌ল টিভি অ্যান্ড ব্রডব্যান্ড অপারেটর্স ইউনাইটেড ফোরামের পাল্টা দাবি, কলকাতা পুরসভাই রাস্তার উপর দিয়ে তার বা ফাইবার টেনে নতুন সংযোগ না দেওয়ার নির্দেশ দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের খবর, কলকাতা পুরসভা বছর তিনেক আগেই বলেছিল রাস্তার উপরে ঝুলতে থাকা তারের রাশি দৃশ্য দূষণ ঘটায়। তাই টেলিকম সংস্থা, ইন্টারনেট পরিষেবা সংস্থা, কেব্‌ল পরিষেবায় যুক্ত মাল্টি সার্ভিস অপারেটর এবং স্থানীয় কেব্‌ল অপারেটরদের নিষ্ক্রিয় তারগুলিকে সরাতে হবে। চালু তার বা ফাইবারকে মাটির তলা দিয়ে নিতে হবে। এখন সেই পরিকাঠামোরই কাজ চলছে।

তবে কোছড়ের দাবি, সব জায়গায় গ্রাহকের বাড়ি পর্যন্ত ভূগর্ভস্থ তার বা ফাইবার টানা কঠিন। তখন উপর দিয়েই নিতে হবে। না হলে সর্বত্র দ্রুত গতির নেট পরিষেবা পৌঁছনোর কর্মসূচি ধাক্কা খাবে। পুরসভার খুঁটি ব্যবহার করে তার টানার দীর্ঘ দিনের প্রথার পক্ষেও সওয়াল করেন তিনি। অভিযোগ তোলেন, প্রশাসনিক একটি ভুয়ো ভিডিয়ো বার্তাকে হাতিয়ার করে কেব্‌ল টিভি অপারেটরেরা টেলিকম কর্মীদের রাস্তার উপর দিয়ে তার নিয়ে সংযোগ দিতে বাধা দিচ্ছেন। মাটির নীচের ফাইবার কাটা হচ্ছে। রাজনৈতিক মদতের ইঙ্গিত করে সিওএআইয়ের দাবি, কলকাতার বাইরেও এমন ঘটনা ঘটছে। ফোরামের যুগ্ম আহ্বায়ক চন্দ্রনাথ পাইনের পাল্টা দাবি, কলকাতা পুরসভারই নির্দেশ রাস্তার উপর তার বা ফাইবার টেনে নতুন সংযোগ দিতে পারবে না। কলকাতার মেয়র পরিষদ (আলো) সন্দীপ রঞ্জন বক্সি জানান, রাস্তায় তার টেনে নতুন সংযোগ দেওয়া বারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE