Advertisement
০২ জুন ২০২৪
Sealdah

Sealdah Station: চেহারাই বদলে যাচ্ছে শিয়ালদহ স্টেশনের, অনেকটা বাড়বে যাত্রীস্বাচ্ছন্দ্য, কাজ শুরু রেলের

হাওড়া স্টেশনের সব প্লাটফর্ম থেকেই ১২ বগির ট্রেন চললেও রাজ্যের অন্য বড় স্টেশন শিয়ালদহে সেই সুবিধা নেই। এ বার উদ্যোগ নিল রেল।

২০২৪ সালের মধ্যেই দেখা যাবে বদল।

২০২৪ সালের মধ্যেই দেখা যাবে বদল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ১৭:৫৪
Share: Save:

আর ৯ বগির ট্রেন নয়, শিয়ালদহ স্টেশনের সব প্লাটফর্ম থেকেই এ বার ১২ বগির ট্রেন ছাড়বে। রাতারাতি এই সুবিধা না মিললেও বছর তিনেকের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য নিয়েছে পূর্ব রেল। ঠিক হয়েছে, ২০২৪-এর ৩১ মার্চের মধ্যে বদলে ফেলা হবে শিয়ালদহের চেহারা। যাত্রীদের স্বাচ্ছন্দ্য যেমন বাড়বে তেমনই ভিড় সামাল দেওয়ার কাজও রেলের পক্ষে সহজ হয়ে যাবে।

হাওড়া স্টেশনের সব প্লাটফর্ম থেকেই ১২ বগির ট্রেন চললেও রাজ্যের অন্য বড় স্টেশন শিয়ালদহে সেই সুবিধা নেই। এক নম্বর প্লাটফর্মে ১২ বগির ট্রেন দাঁড়ানোর জায়গা থাকলেও দুই থেকে পাঁচে সেই সুবিধা নেই। কারণ, এই প্লাটফর্মগুলির দৈর্ঘ্য কম। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, ১২ কোটি টাকা খরচ করে এই চারটি প্লাটফর্মের দৈর্ঘ্য বাড়ানো হবে। এর ফলে এখন যেখানে টিকিট কাউন্টার রয়েছে তা থাকবে না। প্লাটফর্মগুলি লম্বায় বাড়ানো হবে ভিতরের দিকে। অর্থাৎ স্টেশনে ঢোকার প্রধান গেটটি বিদ্যাপতি সেতুর (শিয়ালদহ ফ্লাইওভার) অনেকটাই কাছাকাছি এসে যাবে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী এই প্রসঙ্গে বলেন, ‘‘অনেক দিন ধরেই এই প্লাটফর্মগুলির দৈর্ঘ্য বাড়ানোর পরিকল্পনা ছিল। ইতিমধ্যেই অর্থ বরাদ্দ হয়ে গিয়েছে। মাপজোকের কাজও শুরু হয়েছে। আশা করা হচ্ছে, বছর তিনেকের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।’’

শুধু প্লাটফর্মের দৈর্ঘ বাড়ানোই নয়, শিয়ালদহ স্টেশনের পাশেই তৈরি হবে একটি নতুন ভবন। এখন ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম)-এর যে দফতর রয়েছে সেটি পুরনো হয়ে যাওয়ায় নতুন একটি ভবন তৈরি করা হবে। একলব্য জানিয়েছেন, ‘‘বর্তমান ভবনটি দেড়শো বছরের পুরনো। তার পরিবর্তে ২০২৫ সালের মধ্যে নতুন ভবন হবে। তবে পুরনো বাড়িটি ভাঙা হবে না। সংরক্ষণ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sealdah Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE