Advertisement
১৮ মে ২০২৪
Liquor

Liquor: আবগারি দফতরের নব উদ্যোগ, ১০০ টাকায় হুইস্কি, রামের বোতল, আসছে ভদকাও

এখন দিশি মদের ৬০০ মিলিলিটার বোতলের দাম ১২০ টাকা। সেখানে ১০০ টাকায় ৩৭৫ মিলিলিটার বিলিতি মদ অনেকেই পেতে চাইবেন বলে আশা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ২০:৪১
Share: Save:

গত নভেম্বরে রাজ্যে বিলিতি মদের দাম এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছিল। এ বার রাজ্যে এল নতুন বিলিতি মদ। নতুন রাম এবং হুইস্কি। মাত্র ১০০ টাকায় সুরারসিকরা পাবেন ৩৭৫ মিলিলিটারের হুইস্কি বা রামের বোতল।

আবগারি দফতর সূত্রের খবর, ইতিমধ্যেই নতুন ধরনের এই মদ দোকানে দোকানে পাঠানো শুরু হয়ে গিয়েছে। তবে মদের মানগত ফারাক রয়েছে। দফতর সূত্রে জানা গিয়েছে, সস্তার রাম বা হুইস্কি পাওয়া গেলেও তার ঝাঁজ হবে কম। নতুন ব্র্যান্ডের হুইস্কি এবং রামে অ্যালকোহলের মাত্রা থাকছে ৫০ ডিগ্রি। সূত্রের খবর, প্রায় একই রকম দামে ভদকাও বাজারে আসছে।

রাজ্য আবগারি দফতর কেন এই উদ্যোগ নিল? জানতে আবগারি কমিশনার উমাশঙ্কর এস-কে বৃহস্পতিবার ফোন করেছিল আনন্দবাজার অনলাইন। তিনি ফোন ধরেননি। তবে টেক্সট মেসেজে জানিয়েছেন, নতুন এই মদ একেবারেই ‘সস্তা’ নয়। এতে অ্যালকোহলের পরিমাণ কম।

প্রশ্নের জবাবে এই উদ্যোগের কারণ নিয়ে আবগারি কমিশনার বিস্তারিত কিছু জানাননি। তবে আবগারি দফতর সূত্রের বক্তব্য, চোলাই মদে বিষক্রিয়ার হওয়ার সম্ভাবনা থাকে। তাই সুরাপ্রেমিকদের অভ্যাসে বদল আনতে দিশি মদের দাম কমানো হয়েছিল। এ বার সেই অভ্যাসেও বদল আনতে সস্তায় বিলিতি মদ আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। আবগারি দফতর সূত্রে আরও খবর, নতুন এই মদ তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে দেশি প্রস্তুতকারীদেরই। আগে কয়েকটি বিলিতি মদ প্রস্তুতকারী সংস্থা ৫০ ডিগ্রি অ্যালকোহলের মাত্রার মদ বানাত। কিন্তু এখন তাদের সংখ্যা কম। সেই কারণেই দিশি মদ প্রস্তুতকারীদেরই বিলিতি তৈরির ছাড়পত্র দেওয়া হয়েছে।

মদ্য ব্যবসায়ীদের আশা, নতুন এই বিলিতি মদের প্রতি সুরাপ্রেমিকদের অনেকেই আকৃষ্ট হবেন। ব্যবসায়ীদের ব্যাখ্যা, এখন দিশি মদের একটি ৬০০ মিলিলিটার বোতলের দাম ১২০ টাকা। সেখানে ১০০ টাকায় ৩৭৫ মিলিলিটার বিলিতি মদ পেতে চাইবেন অনেকে। সবে কলকাতা-সহ বিভিন্ন জেলার দোকানে ওই নতুন মদ যেতে শুরু করেছে। ফলে কতটা সাড়া পড়বে তা এখনই বলা যাবে না। তবে আশা, এর চাহিদা ভালই হবে।

ঘটনাচক্রে, গত কয়েকবছরে রাজ্যে মদের চাহিদা বাড়তির দিকে। চলতি বছরে বিয়ারের চাহিদা এতটাই বেড়ে যায় যে, ‘রেশনিং’ ব্যবস্থা চালু করতে হয় আবগারি দফতরকে। আগের বছরে যে দোকানে যে পরিমাণ বিয়ার বিক্রি হয়েছিল, সেটা দেখে এ বার বোতল সরবরাহ করা হয়।

কম দামে রাম, হুইস্কি। আবগারি দফতরের ওয়েবসাইটে রয়েছে তালিকা।

কম দামে রাম, হুইস্কি। আবগারি দফতরের ওয়েবসাইটে রয়েছে তালিকা।

সস্তার বিলিতি মদ আনার উদ্যোগ কয়েক মাস আগে থেকে শুরু করেছে আবগারি দফতর। দফতরের ওয়েবসাইটে সেই সব ৫০ ডিগ্রি অ্যালকোহল মাত্রার বিলিতি মদের তালিকাও রয়েছে। ওয়েবসাইটে বিলিতি মদ এবং চলতি অর্থবর্ষের তালিকা খোঁজ করলেই রাম ও হুইস্কির তালিকা পাওয়া যাচ্ছে। সেখানেই রয়েছে ‘ক্যালিপসো অরিজিনাল থ্রি এক্স রাম’, ‘কসমস ফিফটি থ্রি এক্স রাম’, ‘এমবস থ্রি এক্স রাম’, ‘হিমালয়ান বিয়ার ফাইন ইন্ডিয়ান রাম’, ‘টপ টেন থ্রি এক্স রাম’ ইত্যাদি। যেগুলির শুধু ৩৭৫ মিলিলিটারের বোতলই পাওয়া যাচ্ছে। সবেরই দাম ১০০ টাকা।

হুইস্কির তালিকায় ‘অ্যাস্ট্রা ক্লাব’, ‘কসমস ফিফটি ডিলাক্স’, ‘কান্ট্রি ক্লাব ডিলাক্স’, ‘এমবস ফাইন’, ‘পিটার ক্যাট ফাইন গ্রেইন’, ‘রক সি ফাইন’ ইত্যাদি নানা ব্র্যান্ডের হুইস্কি রয়েছে। ৩৭৫ মিলিলিটারের দাম ১০০ টাকা। আবগারি দফতরেরও আশা, সুরাপ্রেমীরা এই বিষয়ে আগ্রহী হবেন। বস্তুত, একটি সূত্রের খবর, এর পরে দিশি মদের উৎপাদন ও বিক্রি বন্ধ করার দিকেও এগোতে পারে আবগারি দফতর। যদিও এখনও তেমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সবটাই নির্ভর করছে দেশি সংস্থার তৈরি বিলিতির সাফল্যের উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor Ram Whisky
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE