Advertisement
০২ মে ২০২৪
Car Loan

গাড়ি ঋণের সুদ নিয়ে আশঙ্কা

শশাঙ্কের ব্যাখ্যা, পরিবর্তনশীল সুদ নির্ভর গৃহঋণে তা বাড়ে রেপো বাড়লেই। গাড়ি ঋণের ৯৮% স্থির সুদ। ফলে রেপো বৃদ্ধির বেশ কিছু দিন পরে তার প্রভাব পড়ে।

An image of car loan

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ০৮:৫৩
Share: Save:

মূল্যবৃদ্ধিতে রাশ টানতে ২০২২-এর মে মাস থেকে টানা ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট (আরবিআই যে সুদে ব্যাঙ্কগুলিকে ধার দেয়) বাড়িয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। তাতে গাড়ি ঋণের সুদও বেড়েছে ব্যাঙ্কে। তবে শীর্ষ ব্যাঙ্ক যতটা বাড়িয়েছে, তার পুরোটা এখনও চাপেনি। ফলে আরও সুদ বৃদ্ধির আশঙ্কা রয়েছে, দাবি মারুতি-সুজ়ুকি ইন্ডিয়ার সিনিয়র এগ্‌জ়িকিউটিভ অফিসার (বিক্রি ও বিপণন) শশাঙ্ক শ্রীবাস্তবের। তাঁর বার্তা, সুদ আরও বাড়লে চাহিদায় বিরূপ প্রভাব পড়ায় যাত্রিবাহী গাড়ি বিক্রি ধাক্কা খেতে পারে। আর সুদ কমানো না হলে গত বছরের উঁচু ভিতের উপর দাঁড়িয়ে বিক্রি বৃদ্ধির হার থাকতে পারে ১০ শতাংশের নীচে।

শশাঙ্কের ব্যাখ্যা, পরিবর্তনশীল সুদ নির্ভর গৃহঋণে তা বাড়ে রেপো বাড়লেই। গাড়ি ঋণের ৯৮% স্থির সুদ। ফলে রেপো বৃদ্ধির বেশ কিছু দিন পরে তার প্রভাব পড়ে। তাঁর দাবি, গাড়ি ঋণে সুদ বেড়েছে ১৩০ বেসিস পয়েন্ট। ফলে আরও ১২০ বেসিস পয়েন্ট বৃদ্ধির আশঙ্কা। এ বছর সুদ না কমলে গাড়ি শিল্পে তা হতে পারে নেতিবাচক। শশাঙ্কের মতে, তার উপর ২০২৩-এ বিপুল চাহিদা জমে ছিল। এ বছর নেই। বেশির ভাগ মডেলের জন্য অপেক্ষা করতে হচ্ছে না। আড়াই বছর জোগান কম থাকায় মজুত বেশি হচ্ছিল। সেটাও থাকবে না। এ সবের জেরেও বিক্রি কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Loan Interest Rates
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE