Advertisement
১৮ মে ২০২৪
Gold and Silver Price

সস্তা হল সোনা, অক্ষয় তৃতীয়ায় কিনবেন কত টাকা দরে? জানা থাকুক গয়না কেনার শুভ মুহূর্তও

অক্ষয় তৃতীয়ায় গয়না কেনার শুভ যোগ বলে যাঁরা বিশ্বাস করেন তাঁদের জন্য সুখবর। একই সঙ্গে দাম কমেছে সোনা এবং রুপোর। ৬২ হাজারের দিকে এগনো সোনা অনেকটাই আয়ত্তের মধ্যেই রইল।

Gold and silver price decreased in Akshaya Tritiya

সোনার সঙ্গে রুপোও সস্তা হল। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৭:৪০
Share: Save:

অক্ষয় তৃতীয়া শুরু হয়ে গিয়েছে। তিথি অনুযায়ী তৃতীয়া শুরু হয়েছে শনিবার সকাল ৭টা ৪৯ মিনিটে। চলবে রবিবার সকাল ৫টা ৪৮ মিনিট পর্যন্ত। এখনও পর্যন্ত যাঁরা সোনা বা রুপোর গয়না কেনেননি, তাঁদের জন্য সময় রয়েছে শনিবার সন্ধেটুকু। তবে রবিবারও শুভযোগ রয়েছে গোটা দিন জুড়ে। কারণ, হিন্দু নিয়মে বলা হয় যে, কোনও একটা দিনের সূর্যোদয়ের সময়ে যে তিথি থাকে গোটা দিন সেই তিথিই মানা হয়। সে অর্থে রবিবার সারাটা দিনই অক্ষয় তৃতীয়া।

গয়নার দোকানে যাওয়ার আগে জেনে নিন কত টাকা দরে সোনা কিনতে পারবেন। শনিবার কিছুটা হলেও সস্তা হয়েছে সোনার দাম। প্রতি ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম ৩৩০ টাকা কমে হয়েছে ৬০,৮২০ টাকা। আর গয়নার সোনা (২২ ক্যারাট)-র একই পরিমাণের দাম কমেছে ৩০০ টাকা। অর্থাৎ, প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৫৫,৭৫০ টাকা। অক্ষয় তৃতীয়ায় গয়নার সোনা কেনা যাবে ৫,৬০৫ টাকা প্রতি গ্রাম দরে। এর উপরে দিতে হবে জিএসটি।

৬২ হাজারের পথে যেতে যেতে গত মঙ্গলবার একটু থমকায় সোনার দাম। মঙ্গলবার কলকাতায় ২৪ ক্যারাট খুচরো সোনার প্রতি ১০ গ্রামের দাম কমে হয়েছে ৬০,৯২০ টাকা। আর ২২ ক্যারাট গয়নার সোনার ১০ গ্রাম প্রতি দাম কমে হয় ৫৫,৮৫০ টাকা। এর পরে ফের বেড়েছিল। শুক্রবারই ২৪ এবং ২২ ক্যারাটের প্রতি ১০ গ্রামের দাম হয় ৬১,১৫০ এবং ৫৬,০৫০ টাকা।

অক্ষয় তৃতীয় ছাড়াও এখন বিয়ের মরসুম চলায় গয়নার খুচরো বাজারে চাহিদা রয়েছে। তার ফলে দাম একটু চড়া হয়েছিল। প্রতিদিনই ওঠানামা করে চলেছে। তবে যেমনটা মনে করা হয়েছিল যে, বৈশাখের মাঝামাঝি সময়ে গিয়ে ৬২ হাজারের ঘরে পৌঁছে যাবে সোনা, সেটা হয়নি।

রুপোর দামও অক্ষয় তৃতীয়ায় কমেছে। বড় কমাটা দেখা গিয়েছিল মঙ্গলবার। এক দিনে ১১০০ টাকা কমে এক কেজি রুপোর দাম। এর পরে কমা-বাড়া ছিল সামান্যই। অক্ষয় তৃতীয়ার দিনে কেজি প্রতি দর ৭০০ টাকা কমে দর হয়েছে ৭৬,৯০০ টাকা। অর্থাৎ, প্রতি ১০ গ্রামের দাম ৭৬৯ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold and Silver Price Akshyay Tritiya gold Silver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE