Advertisement
১৮ মে ২০২৪
GST

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে রাজ্যের তোপ

চন্দ্রিমা বলেন, ২০১৭ সালে জিএসটি চালুর পরে ২০২২ পর্যন্ত পাঁচ বছরে নিট ক্ষতিপূরণ হিসাবে কেন্দ্রের কাছে রাজ্য পায় এখনও ২৪০৯ কোটি।

Picture representation of GST returns

জিএসটি নিয়ে কেন্দ্র রাজ্য তরজা অব্যহত। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০১
Share: Save:

জিএসটি ক্ষতিপূরণ খাতে কেন্দ্র পশ্চিমবঙ্গকে এখনও ২৪০৯ কোটি টাকা দেয়নি, দাবি করল রাজ্য। বৃহস্পতিবার বণিকসভা মার্চেন্ট চেম্বারের সভায় রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মোদী সরকারকে বিঁধে বলেন, টাকা না দেওয়ার জন্য মিথ্যে অজুহাত দিচ্ছে কেন্দ্র। সেই জন্যই পশ্চিমবঙ্গ অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের (এজি) শংসাপত্র জমা দিতে পারেনি বলে জিএসটি ক্ষতিপূরণ পাচ্ছে না দাবি করছে। এটা দায় এড়ানো ছাড়া আর কিছু নয়।

চন্দ্রিমা বলেন, ২০১৭ সালে জিএসটি চালুর পরে ২০২২ পর্যন্ত পাঁচ বছরে নিট ক্ষতিপূরণ হিসাবে কেন্দ্রের কাছে রাজ্য পায় এখনও ২৪০৯ কোটি। অথচ সম্প্রতি ২৩টি রাজ্যের জন্য ১৬,৯৮২ কোটি টাকা মঞ্জুর করে বলেছে জুনের ক্ষতিপূরণ দেওয়া হল। এই টাকা থেকে পশ্চিমবঙ্গ পেয়েছে মাত্র ৮২৩ কোটি। তাঁর অভিযোগ, বাকি বকেয়া না দেওয়ার জন্যই রাজ্য এজির শংসাপত্র দিচ্ছে না বলে পাল্টা দোষারোপ করছে কেন্দ্র। চন্দ্রিমার অভিযোগ, ‘‘তিন বছর ধরে নাকি আমরা এজির শংসাপত্র জমা দিইনি। অথচ বলছে, গত মে মাস পর্যন্ত সব টাকা মেটানো হয়ে গিয়েছে। শংসাপত্র না থাকলে কী করে তা মেটাল? রাজ্য এজির কাছে সংশ্লিষ্ট তথ্য জমা দেয়নি বলে অভিযোগ নেই। টাকা না দেওয়ার অজুহাত খোঁজা হচ্ছে।’’ হিসাব না দেওয়ার জন্য একশো দিনের কাজের টাকা রাজ্যকে দেওয়া হচ্ছে না বলে কেন্দ্রের অভিযোগও উড়িয়েছেন চন্দ্রিমা। বলেছেন, “আসলে একশো দিনের কাজের প্রকল্পে দেয় টাকার অঙ্ক কমিয়েছে কেন্দ্র। তাই ওই খাতে রাজ্যের বকেয়া মেটাতে পারছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST GST Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE