Advertisement
০৭ মে ২০২৪
HDFC Bank

সংযুক্তিকরণের পরে এক লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতি! সমস্যায় এইচডিএফসি ব্যাঙ্ক

সংযুক্তিকরণের পরে এই সংস্থার ক্ষতির পরিমাণ এক লক্ষ কোটি টাকার বেশি, যা ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সমগ্র মূলধনের চেয়ে (মার্কেট ক্যাপ) বেশি।

HDFC Bank\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s loses Rs 1.2 lakh cr in market cap since merger

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৫
Share: Save:

সংযুক্তিকরণের পর বড় ক্ষতির মুখে পড়েছে ভারতের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্ক। সংযুক্তিকরণের পরে এই সংস্থার ক্ষতির পরিমাণ এক লক্ষ কোটি টাকার বেশি, যা ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সমগ্র মূলধনের চেয়ে (মার্কেট ক্যাপ) বেশি। আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের মোট মূলধনের যোগফলও এইচডিএফসি ব্যাঙ্কের ক্ষতির অঙ্কের চেয়ে কম।

১ জুলাই সংযুক্তিকরণ ঘটেছে এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং হাউজ়িং ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশনের। এর পরই প্রথম ভারতীয় ব্যাঙ্ক হিসাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান বাঙ্কগুলির তালিকায় জায়গা পেয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক। ১ জুলাই সংযুক্তিকরণের পরে ৩ জুলাই এইচডিএফসি ব্যাঙ্কের বাজারদর ছিল ১৭১৯.৮০ টাকা। তার পরেই টানা পতনের মুখে পড়ে, কয়েক বার আশার আলো দেখালেও সংযুক্তিকরণের আগের জায়গায় এই ব্যাঙ্কের শেয়ারের দাম পৌঁছয়নি। সম্প্রতি ১৫ সেপ্টেম্বর থেকে ফের বড় পতনের মুখে পড়েছে এই সংস্থা, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বাজারদর কমেছে প্রায় আট শতাংশ।

ইতিহাস বলছে, প্রতি ক্যালেন্ডার বর্ষের হিসাব ধরলে গত নয় বছর এই ব্যাঙ্ক ক্ষতির মুখে পড়েনি। ১৯৯৬ সাল থেকে মাত্র পাঁচ বারই ক্ষতির মুখ দেখেছে এইচডিএফসি ব্যাঙ্ক— ১৯৯৮, ২০০২, ২০০৮, ২০১১ এবং ২০১৩ সালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HDFC Bank Bank Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE