Advertisement
০৬ মে ২০২৪
IMF

ধাক্কা খেতে পারে ভারতীয় অর্থনীতি! পূর্বাভাসে বৃদ্ধির হার ছেঁটে ৫.৯ শতাংশ করল আইএমএফ

বিশ্বব্যাঙ্কের সঙ্গে বৈঠকের আগে মঙ্গলবার প্রকাশিত ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক-এ আইএমএফের তরফে সম্ভাব্য আর্থিক পরিস্থিতির পূর্বাভাস দেওয়া হয়। গত অর্থবর্ষে বিশ্বে আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.৪ শতাংশ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ২৩:৪৩
Share: Save:

বিশ্ব ব্যাঙ্কের পরে এ বার ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করল আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)। মঙ্গলবার সংস্থার তরফে জানানো হয়েছে, চলতি ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতে জিডিপি বৃদ্ধির হার ৫.৯ শতাংশ হতে পারে। জানুয়ারি মাসে আগের পূর্বাভাসে তা ৬.৩ শতাংশ হতে পারে বলে জানানো হয়েছিল। এ বার তা ৫০ বেসিস পয়েন্ট কমানো হল।

বিশ্বব্যাঙ্কের সঙ্গে বৈঠকের আগে মঙ্গলবার প্রকাশিত ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক-এ আইএমএফের তরফে সম্ভাব্য আর্থিক পরিস্থিতির পূর্বাভাস দেওয়া হয়। গত অর্থবর্ষে বিশ্বে আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.৪ শতাংশ। চলতি অর্থবর্ষে তা ৩ শতাংশের নীচে নামতে পারে বলে গত সপ্তাহে জানিয়েছিলেন আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা। । তিনি বলেন, ‘‘আমাদের অনুমান, বিশ্বের মোট আর্থিক বৃদ্ধির অর্ধেকটাই হবে ভারত এবং চিনের অবদান।’’

অতিমারির ‘ক্ষত’ এখনও পুরোপুরি সারেনি। ‘গোদের উপর বিষফোঁড়া’ হয়ে দাঁড়িয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান সংঘাত। যার প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির গতি ব্যাহত হবে বলে গত অক্টোবরে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে জানিয়েছিল আইএমএফ। অতিমারি পরবর্তী পরিস্থিতিতে দুনিয়া জুড়ে মুদ্রাস্ফীতি একটি বড় সমস্যা হিসাবে দেখা দিয়েছে বলেও সংস্থার তরফে জানানো হয়।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করেছিল বিশ্ব ব্যাঙ্ক। চলতি ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৩ শতাংশে দাঁড়াতে পারে বলে সংস্থার রিপোর্টে জানানো হয়। এর আগে প্রকাশিত রিপোর্টে যা ৬.৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMF Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE