Advertisement
০৮ মে ২০২৪
Aadhar

কৃতিত্ব হাতানোর অভিযোগ, তরজা কেন্দ্র-বিরোধীর

কংগ্রেস নেতা ও ইউপিএ জমানার অর্থমন্ত্রী পি চিদম্বরমের দাবি, ওই দু’টি পরিষেবা কংগ্রেসই চালু করেছিল। আর বিজেপি বলছে, কংগ্রেস স্রেফ চালু করে দায়িত্ব শেষ করেছে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৭:১৯
Share: Save:

আধার পরিষেবা ও সরাসরি প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কেন্দ্রীয় আর্থিক সুবিধা প্রকল্পের অনুদান পাঠানো (ডিবিটি) নিয়ে দু’দিন আগে ভারতের ভূয়সী প্রশংসা করেছে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)। তার পরেই এই সবের কৃতিত্ব আসলে কার, তা নিয়ে শুরু হয়েছে শাসক-বিরোধী তরজা।

কংগ্রেস নেতা ও ইউপিএ জমানার অর্থমন্ত্রী পি চিদম্বরমের দাবি, ওই দু’টি পরিষেবা কংগ্রেসই চালু করেছিল। আর বিজেপি বলছে, কংগ্রেস স্রেফ চালু করে দায়িত্ব শেষ করেছে। কিন্তু আমজনতার উপকারের কথা ভেবে মোদী সরকার পরিষেবা দু’টি দেশে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়েছে। ফলে তাদেরই প্রশংসা প্রাপ্য।

চিদম্বরমকে কটাক্ষ করে বিজেপি-র নেতা-মন্ত্রীরা বলছেন, ওই যুক্তিতে যদি আধার ও ডিবিটি তাদের সাফল্য বলে দাবি করে কংগ্রেস, তা হলে দারিদ্র দূর করার প্রকল্পের কৃতিত্বও চাইবে তারা। কারণ, ‘গরিবী হটাও' স্লোগান চালু করলেও বাস্তবে ইন্দিরা গান্ধীর আমল থেকেই দারিদ্র দূর করার জন্য কিছুই করেনি তারা।

উল্টো দিকে টুইটে চিদম্বরম বলেন, আইএমএফ আধার ও ডিবিটি প্রকল্পের যে প্রশংসা করেছে, তার কৃতিত্ব নিতে ঝাঁপিয়ে পড়ার আগে বিজেপি যেন স্মরণ করে, ২০০৯ সালের ২৮ জানুয়ারি আধার চালু হয়েছিল। ডিবিটি আনা হয় ২০১৩ সালের ১ জানুয়ারি। দু’টিই ইউপিএ সরকারের আমলে।

বিজেপি নেতা ও শ্রমমন্ত্রী ভূপেন্দ্র সিংহ যাদব পাল্টা সংসদে চিদম্বরমের এক পুরনো বক্তৃতার ভিডিয়ো পোস্ট করেন। যেখানে ডিজিটাল ব্যবস্থায় জোর দেওয়ার জন্য মোদী সরকারের সমালোচনা করছেন প্রাক্তন অর্থমন্ত্রী। তাঁর মন্তব্য, ‘‘অদ্ভূত ব্যাপার, যিনি সংসদে ডিজিটাল ভারত নিয়ে উপহাস করেছেন, তিনিই আজ ডিবিটি ওআধারের কৃতিত্ব দাবি করছেন আইএমএফ প্রশংসা করেছে বলে।’’ বিজেপির তথ্যপ্রযুক্তি সেলের প্রধান অমিত মালবীয়ের দাবি, কেন্দ্রের প্রচেষ্টায় আধার, জনধন ও ফোনের মাধ্যমে নানা পরিষেবার প্রসার ঘটেছে। যা আজ সকলের প্রশংসা কুড়োচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar IMF bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE